বড় খবর

নিশানায় প্রতিরক্ষা মন্ত্রী! তালিবানদের বোমা বর্ষণে নিহত ৮, তীব্র আতঙ্ক কাবুলে

সেনার তৎপরতায় গুলিযুদ্ধে চার জঙ্গির মৃত্যু হয়েছে।

India acknowledges, Taliban hold positions of power, authority
তালিবানের পতাকা

দেশজুড়ে আতঙ্কের যেন শেষ নেই! কয়েকদিন আগে পর্যন্তও তালিবান এবং আফগান সেনা সংঘর্ষের রেষ এখনও আবছা হয়নি। ফের মঙ্গলবার আতঙ্কের কবলে আফগানিস্তানের রাজধানী কাবুল। আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীকে লক্ষ্য করে বোমা হামলা করা হয়। ঘটনায় নিহত অন্তত আটজন এবং ২০ জন আহত হয়েছেন বলেই কর্তৃপক্ষ সূত্রে খবর। তবে, তালিবান জঙ্গিদের হামলায় আহত হননি উপমন্ত্রী! তাঁর সুরক্ষা বহাল ছিল প্রথম থেকেই।

সূত্র অনুযায়ী, প্রতিরক্ষা মন্ত্রীর উপস্থিতিতে কঠোর পাহারায় মোতায়েন ছিল সৈন্যবাহিনী। মঙ্গলবার গভীর রাতে কাবুলের উঁচু এলাকায় বিস্ফোরণ ঘটে বলে জানা গিয়েছে। তারপরেই সেনার তৎপরতায় গুলিযুদ্ধে চার জঙ্গির মৃত্যু হয়েছে। যথারীতি ঘটনাটি সমগ্র রাজধানী জুড়ে আতঙ্কের পরিবেশ সৃষ্টি করেছে। তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বুধবার এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছেন। তালিবানদের সংঘর্ষে জর্জরিত আফগানিস্তানের নানান প্রান্ত। তাদের এই আক্রমণাত্মক অভিযান দেশের দক্ষিণ ও পশ্চিমে প্রাদেশিক রাজধানীতে ভীষণ মাত্রায় চাপ সৃষ্টি করছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মীরওয়াইস স্টানেকজাই জানিয়েছেন।

মুজাহিদ আরও বলেন, সম্প্রতি আফগান বাহিনীর সঙ্গে যুদ্ধের প্রতিশোধ হিসেবেই তালিবানরা প্রত্যাঘাত এবং বিস্ফোরণ ঘটায়। আফগান প্রতিরক্ষা বাহিনী, মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতায় এর আগে এয়ার স্ট্রাইকে তালিবানদের ঘাঁটি ধ্বংস করে। তার পাল্টা এই বিস্ফোরণ। মুখপাত্র স্টানেকজাই বলেন, হামলায় ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খান মহম্মদির গেস্টহাউস লক্ষ্য করা হলেও তিনি আহত হননি।প্রতিরক্ষামন্ত্রীর সুরক্ষার্থে তাঁকে এবং তাঁর পরিবারকে গেস্ট হাউস থেকে অন্যস্থানে নিরাপদে সরিয়ে নেওয়া হয়। প্রায় চারঘন্টা লড়াইয়ের পর চারজন তালিবান জঙ্গি গুলিবিদ্ধ হয়ে নিহত হয়।

আরও পড়ুন কান্দাহার এয়ারপোর্টে পরপর রকেট বর্ষণ তালিবানদের, সংঘর্ষ বাড়ছে আফগানিস্তানে

মুখপাত্র সূত্রে খবর, কাবুলের বেশ পরিচিত একটি অংশ গ্রিন জোন এবং সেখানেই এই বিস্ফোরণ ঘটায় তালিবানরা। যদিও বা সেখানে সর্বদাই কঠোর নিরাপত্তা বলয় প্রস্তুত। তারপরেও বিভিন্ন সরকারি কর্মকর্তাদের বাড়ি সেই অঞ্চলে। সেইসব দিক বিবেচনা করেই তালিবানদের এরূপ আচরণ বলেই জানিয়েছেন তিনি। হামলার পরেই সেখানকার সকল অধিবাসীকে তাঁদের সুরক্ষার্থে অন্যত্র সরিয়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাতের হামলার কয়েক ঘণ্টা পরে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে একটি ভিডিও প্রকাশ করা হয় যাতে প্রতিরক্ষামন্ত্রী মহম্মদি দেশবাসীর উদ্দেশে জানান, তাঁর আত্মরক্ষীরা এই আত্মঘাতী হামলায় আহত হয়েছে। তিনি তাঁর প্রিয় দেশবাসীকে আশ্বস্ত করেন যে এই ধরনের হামলা তার দেশবাসী এবং দেশকে রক্ষা করার ইচ্ছায় কোন প্রভাব ফেলতে পারে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Attack targeting acting afghan defense minister leaves 8 dead

Next Story
এগারোতেই বিশ্বের সেরা মেধাবী পড়ুয়া, বাজিমাত ইন্দো-মার্কিন নাতাশার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com