বড় খবর

প্রধানমন্ত্রী হাসিনাকে খুনের চেষ্টা! ১৪ ইসলামিক জঙ্গির ফাঁসির নির্দেশ দিল আদালত

২০০০ সালের ২০ জুলাই শেখ হাসিনার সভাস্থলের পাশে ৭৬ কেজি ওজনের একটি বোমা রাখা ছিল। এমনকী, ২৩ জুলাই ৪০ কেজির আরেকটি বোমা উদ্ধার হয়।

Bangladesh PM Hasina

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে খুনের চেষ্টার সঙ্গে যুক্ত ১৪ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিল ঢাকার ফাস্ট ট্র্যাক কোর্ট। প্রসঙ্গত, গোপালগঞ্জের কোটালীপাড়ায় সমাবেশস্থলে বোমা পুতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র করার অভিযোগে রাষ্ট্রদ্রোহিতার মামলায় মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।

এই ঘটনায় মোট তিনটি মামলা হয়েছিল। তার মধ্যে দু’টি মামলার রায় আগেই ঘোষণা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করে সরকার উৎখাত করার ষড়যন্ত্র করা হয়েছিল। ২০০০ সালের ২০ জুলাই শেখ হাসিনার সভাস্থলের পাশে ৭৬ কেজি ওজনের একটি বোমা রাখা ছিল। এমনকী, ২৩ জুলাই ৪০ কেজির আরেকটি বোমা উদ্ধার হয়। ঘটনায় কোটালীপাড়া থানায় তিনটি মামলা দায়ের করেছিল পুলিশ।

এদিন সকাল ৯টা ১৫ মিনিটে আসামিদের আদালতে হাজির করা হয়। পরে তাদের আদালতের হাজতখানায় রাখা হয়। এর আগে গত ১১ মার্চ রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য ২৩ মার্চ দিন ধার্য করেছিল আদালত। বিচারক আবু জাফর মোঃ কামরুজ্জামান মঙ্গলবার দুপুরে এই রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৪ আসামি হল–মফিজুর রহমান, মাহমুদ আজহার, রাশেদুজ্জামান, তারেক, ওয়াদুদ শেখ ওরফে গাজী খান, আজিজুল হক, লোকমান, ইউসুফ ওরফে মোছহাব মোড়ল, মোছহাব হাসান ওরফে রাশু, শেখ মো. এনামুল হক, আনিসুল ইসলাম, সারোয়ার হোসেন, আমিরুল ইসলাম ও রফিকুল ইসলাম খান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Attempting to kill bangladesh pm hasina in 2000 death sentence for 14 islamic militants

Next Story
শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যা অস্ট্রেলিয়ায়! ডুবন্ত শহর থেকে সরানো হচ্ছে বাসিন্দাদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com