scorecardresearch

ওমিক্রনের উপপ্রজাতি সংক্রামক হলেও গুরুতর নয় জানাল বিশ্বস্বাস্থ্য সংস্থা

BA.2 সাবভেরিয়েন্টটি BA.1-এর চেয়ে বেশি গুরুতর তেমন কোন প্রমাণ এখনও অবধি পাওয়া যায়নি।

ওমিক্রনের উপপ্রজাতি সংক্রামক হলেও গুরুতর নয় জানাল বিশ্বস্বাস্থ্য সংস্থা
BA.2 সাবভেরিয়েন্টটি BA.1-এর চেয়ে বেশি গুরুতর তেমন কোন প্রমাণ এখনও অবধি পাওয়া যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মহামারী বিশেষজ্ঞ ডাঃ মারিয়া ভ্যান কেরখোভ এক বিবৃতিতে জানিয়েছেন ওমিক্রনের উপপ্রজাতির (BA.2) খোঁজ এখন আরও বেশি করে পাওয়া যাবে। কারণ এই উপপ্রজাতি মূল প্রজাতির থেকে অনেক বেশি সংক্রামক। সেই সঙ্গে তিনি জানিয়েছেন BA.2 সাবভেরিয়েন্টটি BA.1-এর চেয়ে বেশি গুরুতর তেমন কোন প্রমাণ এখনও অবধি পাওয়া যায়নি। অন্যদিকে চিকিৎসক আবদি মাহামুদ বলেন, একজন ব্যক্তি ওমিক্রনের BA.1 অথবা  BA.2 যে কোন প্রজাতি দ্বারা সংক্রমিত হতে পারেন। এতে আতঙ্কের কোন কারণ নেই। উভয় ভাইরাস মূলত একই প্রকৃতির।

গত সপ্তাহে, WHO জানিয়েছিল BA.1-এর চেয়ে BA.2 সাব ভ্যারিয়েন্টটি বেশি গুরুতর নয়। সেই সঙ্গে বিশ্বস্বাস্থ্য সংস্থা যে সব দেশগুলি কোভিড সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করছেন তাদের উদ্দেশ্যে জানিয়েছে ওমিক্রনের বিস্তার এখনও শেষ হয়নি। তাই দেশ গুলি কোভিড বিধি তুলে নিলেও বেশ কিছুদিন আরও সতর্ক থাকতে হবে।

BA.2 সাব-স্ট্রেন, যাকে সাধারণত “স্টিলথ ওমিক্রন” বলা হয় তা সাধারণত BA.1 এর চেয়ে বেশি সংক্রমণযোগ্য এবং টিকা দেওয়া ব্যক্তিদের সংক্রামিত করতে আরও বেশি সক্ষম৷ সেই সঙ্গে বিশ্বস্বাস্থ্য জানিয়েছেন মহামারী শেষ হলেও তার রেষ থেকে যাবে আরও কয়েক দশক। একই সঙ্গে বিশ্বের পিছিয়ে পড়া দেশগুলি এখনও যোগ্য ব্যক্তিদের টিকাদানের কাজ সম্পন্ন করে উঠতে পারেনি। এই প্রশ্নে বিশ্বের ধনী দেশগুলিকে অপেক্ষাকৃত পিছিয়ে পড়া দেশের পাশে থাকার জন্য অনুরোধ করা হয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থার তরফে।  .

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Ba 2 form of omicron more detectable no evidence of it being severe who