scorecardresearch

বড় খবর

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে বাংলাদেশিদের উদ্ধার, মোদীকে ধন্যবাদ দিলেন হাসিনা

এর আগেও বিদেশি নাগরিকদের ভারত উদ্ধার করেছে ইউক্রেন থেকে।

Sheikh Hasina thanks PM Modi
প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইউক্রেন থেকে হাজার হাজার ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। পাশাপাশি পড়শি দেশগুলির পড়ুয়াদেরও অপারেশন গঙ্গায় উদ্ধার করা হয়েছে ভারতের তরফে। অপারেশন গঙ্গায় পাক মহিলাকে উদ্ধারের পাশাপাশি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ৯ জন বাংলাদেশিকে উদ্ধার করল ভারত। সরকারি সূত্রে খবর, এর জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অপারেশন গঙ্গার মাধ্যমে নেপাল ও তিউনিসিয়ার পড়ুয়াদেরও উদ্ধার করা হয়েছে বলে সূত্রের খবর। বাদ পড়েনি পাকিস্তানের পড়ুয়ারাও। এই আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে এক আবেগঘন বার্তা পাঠালেন এক পাকিস্তানি ছাত্রী। ভিডিও বার্তায় পাকিস্তানি পড়ুয়াকে বলতে শোনা গিয়েছে যে তিনি কিয়েভে ভারতীয় দূতাবাস ও ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাতে চান।

জানা গিয়েছে, উদ্ধার হওয়া পাকিস্তানি পড়ুয়ার নাম আসমা শফিক। শীঘ্রই তাঁকে তাঁর পরিবারের কাছে পৌঁছে দেওয়া হবে বলে জানা গিয়েছে। আপাতত তিনি পশ্চিম ইউক্রেনে আছেন। ভারতীয় কর্তারা তাঁকে উদ্ধার করার পর এক ভিডিও বার্তায় আসমাকে দূতাবাস কর্মী এবং ভারতীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, ‘আমি কিয়েভের ভারতীয় দূতাবাসকে ধন্যবাদ জানাতে চাই। তারা যেভাবে এখানে আমাদের সবদিক দিয়ে সাহায্য করেছে তার জন্যই আমরা এখান থেকে বের হতে পারছি। খুব কঠিন পরিস্থিতিতে আটকে ছিলাম আমরা। এবং আমি ভারতের প্রধানমন্ত্রীকেও ধন্যবাদ জানাতে চাই আমাদের সাহায্য করার জন্য। আশা করি ভারতীয় দূতাবাসের জন্য আমরা নিরাপদে বাড়ি ফিরতে পারব।’

আরও পড়ুন: আশঙ্কা এবার জীবাণুযুদ্ধের! পুতিনের কাঠগড়ায় বাইডেন প্রশাসন

উল্লেখ্য, এর আগেও বিদেশি নাগরিকদের ভারত উদ্ধার করেছে ইউক্রেন থেকে। ভারত একজন বাংলাদেশী, নেপালি নাগরিকদের ভারতীয় ফ্লাইটে করে নিয়ে আসে বলে জানা যায়। তাছাড়া ১৮ হাজার ভারতীয় পড়ুয়াকে এখনও পর্যন্ত দেশে ফিরিয়ে এনেছে ভারত। এখনও অবশ্য কয়েক হাজার ভারতীয়কে ফেরানোর কাজ বাকি রয়েছে। সেই কাজও দ্রুত সম্পন্ন হবে বলে আশা করছে ভারত। এদিকে, রুশ হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের একাধিক শহর। এর মধ্যেই কিভের পথে এগোচ্ছে রুশ সেনা। ইউক্রেনের দাবি, রুশ সেনার গোলাবর্ষণে এ পর্যন্ত ৬১টি হাসপাতাল ধ্বংস হয়েছে। নষ্ট হয়েছে চিকিৎসা সরঞ্জাম।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Bangladesh s pm sheikh hasina extends heartiest thanks to pm narendra modi for evacuation from ukraine