বড় খবর

মোদি-হাসিনার ছবি দিয়ে আপত্তিকর ভিডিও পোস্ট, গ্রেফতার বাংলাদেশের যুবক

আইন অনুযায়ী ১৪ বছরের জেল হতে পারে অভিযুক্তের।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও শেখ হাসিনা ওয়াজেদ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের জেরে বেশ কয়েকদিন ধরে অশান্ত বাংলাদেশ। মৌলবাদী সংগঠনগুলি মোদীর সফরের বিরোধিতায় পথে নেমে বাংলাদেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখায়। পুলিশের গুলিতে প্রাণও গেছে বহু মানুষের। এবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মোদীর ব্যঙ্গ ভিডিও বানিয়ে গ্রেফতার হল এক তরুণ।

বুধবার ঢাকার উত্তরের যুবক রবিউল ইসলাম (১৯) নামে ওই যুবককে আপত্তিকর ভিডিও আপলোড করার অপরাধে গ্রেফতার করা হয়েছে। আওয়ামি লিগের যুব সংগঠনের এক নেতার অভিযোগের ভিত্তিতে সাইবার সুরক্ষা আইনে ধৃতের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। এমনটাই জানিয়েছেন স্থানীয় পুলিশ আধিকারিক আবদুল্লা আল-মামুন।

ওই মিউজিক ভিডিওতে হাসিনা ও মোদীর ছবি ব্যবহার করে আপত্তিকর কথা ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ। তারপর সেই ভিডিওটি নিজের ফেসবুকে পোস্ট করে রবিউল। দোষ প্রমাণিত হলে বাংলাদেশের সরকার বিরোধিতা আইন অনুযায়ী ১৪ বছরের জেল হতে পারে অভিযুক্তের।

এই আইন অনুযায়ী, প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করে আপত্তিকর পোস্ট, মুক্তিযুদ্ধের বা বঙ্গবন্ধুর বিরোধিতা করা এবং জাতীয় সঙ্গীত বা জাতীয় পতাকার অবমাননা করলে কড়া শাস্তির বিধান রয়েছে। তবে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন যেমন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই আইনের বিরোধিতা করেছে। মানবাধিকার লঙ্ঘন এবং বাক স্বাধীনতা রোধের মতো অভিযোগ তুলেছে তারা।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bangladesh teen held for offensive music video mocking modi hasina

Next Story
রোদের মায়াRukhsana Kajol short story
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com