বড় খবর

জামিনে মুক্ত রোজিনা ইসলাম, ব্রিটিশ আমলের আইনে গ্রেফতার হন বাংলাদেশি সাংবাদিক

রোজিনাকে গ্রেফতারের পর বাংলাদেশজুড়ে সরকারের ব্যাপক সমালোচনা হয়।

Rozina Islam, Bangladesh
বাংলাদেশের সর্বাধিক প্রচারিত দৈনিক সংবাদপত্র প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলাম

অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের মামলায় গ্রেফতার হয়ে জেলে থাকা প্রথম আলোর সংবাদপত্রের সাংবাদির রোজিনা ইসলামকে জামিন দিয়েছে আদালত। রবিবার পাঁচ হাজার টাকা ব্যক্তিগত বন্ডে এবং পাসপোর্ট জমা দেওয়ার শর্তে, ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এ রায় দেয়।

রোজিনাকে গ্রেফতারের পর বাংলাদেশজুড়ে সরকারের ব্যাপক সমালোচনা হয়। প্রতিবাদে নানা কর্মসূচি পালন করে বাংলাদেশের সাংবাদিকরা। উদ্বেগ জানিয়ে রোজিনাকে দ্রুত মুক্তির দাবি করে রাষ্ট্রসংঘ-সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। মানবাধিকার সংগঠনগুলোও কয়েকদিন ধরে সরব রোজিনা ইস্যুতে।

গত বৃহস্পতিবার সাংবাদিক রোজিনা ইসলামের জামিন আবেদনের উপর শুনানি শেষ হয়। জামিন আবেদনের শুনানি গ্রহণ করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বাকি বিল্লাহ। প্রায় এক ঘণ্টাব্যাপী শুনানিতে দুই পক্ষের আইনজীবীরা ভার্চুয়ালি অংশ নেন। তবে আদালত সেদিন তাৎক্ষণিকভাবে কোনও সিদ্ধান্ত না দিয়ে রবিবার রায় দেবে বলে জানায়।

পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক রোজিনা ইসলামকে ১৭ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রায় ছয় ঘণ্টা আটকে রেখে হেনস্তা ও নির্যাতন করার অভিযোগ ওঠে। রাত সাড়ে আটটার দিকে তাঁকে শাহবাগ থানার পুলিশের কাছে হস্তান্তর করা হয়। রাত পৌনে ১২টার দিকে তাঁর বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করা হয়। মামলায় গ্রেফতার দেখিয়ে ১৮ মে রোজিনা ইসলামকে আদালতে হাজির করা হয়। এই সময় পুলিশের রিমান্ড ও আসামির জামিন আবেদন নাকচ করে বিচারক।

তথ্যসূত্র– কামাল শাহরিয়ার

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bangladeshi woman journalist arrested under colonial era official secrecy law gets bail

Next Story
সংঘর্ষবিরতির পর ধ্বংসস্তূপে পরিণত গাজা, ইজরায়েল-হামাস দুই পক্ষেরই যুদ্ধজয়ের দাবিGaza Attack, Hamas
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com