বড় খবর

ধ্যানেই শান্তি! ‘চঞ্চল’ ট্রাম্পের ধ্যানস্থ মূর্তি বানিয়ে বার্তা চিনা শিল্পীর

বুদ্ধের আদলে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ধ্যানস্থ মূর্তি বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন হং জিনশি।

ট্রাম্প যদি গৌতম বুদ্ধ হতেন, তাহলে কি ধ্যানে বসতেন? ভাবতে অলীক লাগলেও এমনটাই করে দেখিয়েছেন চিনা ছুতোর মিস্ত্রি। বুদ্ধের আদলে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ধ্যানস্থ মূর্তি বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন হং জিনশি। প্রথমে মিনিয়েচার মডেল বানিয়ে প্রচারে আসেন তিনি। তারপর সেই মূর্তি এত জনপ্রিয় হয়ে যায় যে এখন রীতিমতো একের পর এক ধ্যানস্থ ট্রাম্পের মূর্তি বানিয়ে চলেছেন হং।

ছয় মাস ধরে ফুজিয়ান প্রদেশের দেহুয়া শহরে নিজের ওয়ার্কশপে বসে কামাল করে চলেছেন হং। প্রায় ২৫০টি ধ্যানস্থ ট্রাম্পের মূর্তি বানিয়েছেন তিনি। বৌদ্ধ সন্ন্যাসীদের পরিধানে ধ্যানমগ্ন ট্রাম্প এখন রীতিমতো ভাইরাল। স্বভাবে-চরিত্রে বলতে গেলে দুই বিপরীত মেরুর বুদ্ধ ও ট্রাম্প। বৌদ্ধ ধর্মের জনক গৌতম বুদ্ধ যেখানে শান্ত-ধীর, উল্টোদিকে ট্রাম্প ততটাই চঞ্চল-উতলা। মেজাজ যখন তখন বিগরোয়।

কিন্তু বুদ্ধের আদলে কেন ট্রাম্পকে দেখলেন হং, তার উত্তরে শিল্পী জানিয়েছেন, আমাদের সংস্কৃতি হল কোনও মানুষ বৃদ্ধ ও সফল হওয়ার তাঁর বাকি জীবনটুকু শান্ত, মোহমায়া ত্যাগ করে সন্ন্যাস জীবন যাপন করেন। ট্রাম্পেরও এখন তাই করা উচিত। সেদিক থেকে ট্রাম্প জীবনে সব সাফল্যই অর্জন করেছেন বলে মত হংয়ের। বর্তমানে চিন-সহ বহু দেশ থেকে ২০০-র বেশি মূর্তির বরাত পেয়েছেন হং। ৬.৩ ইঞ্চি দীর্ঘ এই মূর্তির খরচ ৯৯৯ ইউয়ান মার্কিন ডলার। আর ৪৬ সেমি মূর্তির দাম প্রায় ২০ হাজার ইউয়ান।

তবে ট্রাম্পের চোখে কি আদৌ এই মূর্তিগুলি পড়েছে কি না তা জানেন না হং। তবে অবশ্যই একটি মূর্তি প্রাক্তন প্রেসিডেন্টকে উপহার স্বরূপ দিতে চান চিনা শিল্পী। শেষ বয়সে যদি একটু উৎফুল্ল হন নিজের ধ্যানস্থ মূর্তি দেখে। হং ব্যক্তিগত ভাবে মনে করেন, তাঁর তৈরি মূর্তির মতোই এবার একটু ধ্যান করা উচিত ট্রাম্পের। অন্তত মনের শান্তির জন্য।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Be at peace meditate trump buddha statue designer tells former president

Next Story
ক্ষোভে ফুঁসছে রক্তাক্ত মায়ানমার, মৃত্যু পেরোল ৫০০
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com