scorecardresearch

বড় খবর

ইউক্রেনে হামলা করলে ভয়ঙ্কর পরিণাম হবে! পুতিনকে হুঁশিয়ারি দিলেন বাইডেন

সীমান্তে হাজার হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া, বড়সড় সেনা অভিযানের ছক কষছে বলে অভিযোগ ইউক্রেনের।

biden on russia-ukraine crisis
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

পূর্ব ইউরোপে যুদ্ধের মেঘ ঘনিয়েছে। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে। সীমান্তে হাজার হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া, বড়সড় সেনা অভিযানের ছক কষছে বলে অভিযোগ ইউক্রেনের। এই অবস্থায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন জানিয়েছেন, শনিবার তিনি পুতিনকে সাবধান করেছেন। ইউক্রেনে হামলা করলে রাশিয়াকে বড় দাম চোকাতে হবে।

বাইডেন পুতিনকে সতর্ক করেছেন, ইউক্রেনের দিকে তাকালে ভয়ঙ্কর অর্থনৈতিক সঙ্কটে পড়তে হবে রাশিয়াকে। সাংবাদিকদের বাইডেন বলেছেন, পরিস্থিতি বেগতিক হলে মার্কিন সেনা ইউক্রেনে পাঠাবে আমেরিকা। রাশিয়ার হামলা কোনওমতে মেনে নেবে না ওয়াশিংটন। পাশাপাশি, পূর্ব ইউরোপে নাটোর বন্ধু দেশগুলির প্রতিরক্ষা আরও মজবুত করার জন্য আমেরিকা ও নাটোর আরও সেনা পাঠানো উচিত বলে মনে করছেন বাইডেন।

বাইডেন বলেছেন, আমি সাফ জানিয়েছে পুতিনকে। যদি তিনি ইউক্রেনের দিকে হাত বাড়ান তাহলে তার পরিণাম ভাল হবে না। রাশিয়াকে আর্থিক বিধিনিষেধের মুখে পড়তে হবে। যা পুতিনের জন্য একদম ভাল হবে না। গত সপ্তাহে দুঘণ্টার জন্য পুতিনের সঙ্গে ফোনে কথা বলেন বাইডেন। রাশিয়ার প্রেসিডেন্টকে তিনি পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন, ইউক্রেনে হামলা হলে এর পরিণাম দুনিয়ার জন্য ভাল হবে না।

আরও পড়ুন মার্কিন মুলুকে টর্নেডোর তাণ্ডব, কেন্টাকিতে নিহত ৫০-এর বেশি

প্রসঙ্গত, জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির বিদেশ মন্ত্রীরা একইরকম বার্তা মস্কোকে দিয়েছেন। ব্রিটেনের লিভারপুলে একটি বৈঠকের পর মস্কোকে হুঁশিয়ারি দিয়েছেন জি-৭ গোষ্ঠীর দেশগুলির বিদেশ মন্ত্রীরা। তাই আলোচনার টেবিলে বসার জন্য অনুরোধ করা হয়েছে রাশিয়াকে। যদিও ইউক্রেনে হামলার কোনও পরিকল্পনা নেই বলে জানিয়েছে রাশিয়া। বরং মস্কোর দাবি, নিজেদের সুরক্ষার জন্য সীমান্তে সেনা মোতায়েন বাড়াচ্ছে রাশিয়া।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Biden warns putin russia will pay terrible price if it invades ukraine