বড় খবর

নিজের রকেটে চেপেই মহাকাশ ঘুরলেন ধনকুবের ব্র্যানসন! ২০ জুলাই মহাশূন্যে পাড়ি বেজসের

Space Travel: বাণিজ্যক্ষেত্রে ব্র্যানসন, বেজসের অন্যতম প্রতিদ্বন্দ্বী। তাই মহাকাশ পাড়ির দৌড়ে একদা প্রতিদ্বন্দ্বীকে পিছনেই ফেলে দিলেন ব্র্যানসন।

Richard Brenson, Space Travel, Jeff Bezos
অন্তরীক্ষের পথে ব্র্যানসনের মহাকাশযান। ছবি: রয়টার্স

নিজের রকেটে চেপেই মহাকাশে পৌঁছলেন রোমাঞ্চপ্রিয় ধনকুবের রিচার্ড ব্র্যানসন। তাঁর ৭১ বছরের জীবনে এটাই সবচেয়ে সাহসী অভিযান। এমনটাই একাধিক আন্তর্জাতিক সংবাদসংস্থা সূত্রে খবর। জানা গিয়েছে অন্যতম ধনকুবের তথা প্রাক্তন অ্যামাজন কর্তা ২০ জুলাই মহাকাশে পাড়ি দেবেন। তার ৯ দিন আগেই ভার্জিন গ্যালাটিক মহাকাশযানে শূন্যে পাড়ি দিয়ে অনন্য রেকর্ড গড়লেন এই প্রবীণ উদ্যোগপতি। বাণিজ্যক্ষেত্রে ব্র্যানসন, বেজসের অন্যতম প্রতিদ্বন্দ্বী। তাই মহাকাশ পাড়ির দৌড়ে একদা প্রতিদ্বন্দ্বীকে পিছনেই ফেলে দিলেন ব্র্যানসন।

জানা গিয়েছে, ভার্জিন গ্যালাটিক স্পেস ট্যুরিজম নামে একটি সংস্থা রয়েছে ব্র্যানসনের। সেই সংস্থার উদ্যোগেই দ্বি-জ্বালানি মহাকাশযান ভিএসএস ইউনিটি চেপে মহাশূন্যে পাড়ি দিয়েছেন তিনি। ঐতিহাসিক এই কীর্তির সাক্ষী থাকতে নিউ মেক্সিকোতে উপস্থিত হয়েছিল এই ধনকুবেরের পরিবার-সহ প্রায় ৫০০ দর্শক। এদিন তাঁর সঙ্গে মহাকাশে পাড়ি দিয়েছেন ৫ জন ক্রুম্যান।

ক্রু সদস্যদের সঙ্গে রিচার্ড।

এদিন উত্তরণের পর প্রায় ১৩ কিমি গিয়ে মূলযান থেকে নিজেকে পৃথক করে ব্র্যানসনের মহাকাশযান। তারপর নিজস্ব ইঞ্জিনের সাহায্যে আরও ৮৮ কিমি গিয়ে পৌঁছয় মহাকাশের প্রান্তে। সেখানে কয়েকমিনিট ভারহীন অবস্থায় থেকে আবার পৃথিবীর দিকে ফিরতে শুরু করে সেই মহাকাশযান। জানা গিয়েছে, আগামি বছর থেকে আগ্রহীদের এই মহাকাশযানই মহাশূন্যে ভ্রমণ করাবে।

একটা সুন্দর দিন মহাকাশে কাটানোর জন্য। তাঁর সহ-মকাশযাত্রী এলন মাস্কের সঙ্গে একটি ছবি ট্যুইট করে এই পোস্ট করেন ওই ধনকুবের। ২০০৪ সালে তৈরি হওয়া ভার্জিন গ্যালেকটিকের সঙ্গে চুক্তি করে ইতিমধ্যে ৬০০ জন মহাকাশে জয়রাইডের চুক্তি করেছেন। এমনটাই সংস্থা সূত্রে দাবি করা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Billionaire richard brenson travels space on his own spacecrafts world

Next Story
তাপপ্রবাহে তাপমাত্রা পেরোল ১২১ ডিগ্রি! পুড়ে ছাই গোটা গ্রামcanada temp, canada heat wave
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com