scorecardresearch

বড় খবর

বার্ড ফ্লু ধরা পড়ায় দেড় লক্ষাধিক মুরগি মারবে ওলন্দাজ সংস্থা

বার্ড ফ্লু সংক্রমণ রুখতে ২০২১ থেকে এখনও পর্যন্ত নেদারল্যান্ডে হাজার হাজার মুরগি, হাঁস, টার্কি-সহ অন্যান্য পাখির ছানাকে মেরে ফেলা হয়েছে।

Bird flu discovered at Dutch farm, over 1 lakh 60 thousand chickens to be culled
নেদারল্যান্ডসে আতঙ্ক বাড়াচ্ছে বার্ড ফ্লু।

নেদারল্যান্ডে ছড়াল বার্ড ফ্লু আতঙ্ক। এক পোলট্রি সংস্থায় বার্ড ফ্লু-র অতিসংক্রামক প্রজাতির সন্ধান মিলেছে। তাই দেরি করতে নারাজ নেদারল্যান্ডের কৃষি দফতর। প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে, ওই পোলট্রি ফার্মের ১ লক্ষ ৬০ হাজার মুরগি, হাঁস, টার্কি এবং বন‍্যপাখির ছানাকে মেরে ফেলা হবে। বার্ড ফ্লু সংক্রমণ রুখতে ২০২১ থেকে এখনও পর্যন্ত নেদারল্যান্ডে হাজার হাজার মুরগি, হাঁস, টার্কি-সহ অন্যান্য পাখির ছানাকে মেরে ফেলা হয়েছে।

আপাতত অন্য কোন ফার্মে বার্ড ফ্লুর সংক্রমণ দেখা যায়নি। এই পরিস্থিতিতে ওই ওলন্দাজ ফার্মের আশপাশে ১০ কিলোমিটার এলাকায় পোলট্রিজাত পণ্য, ডিম রফতানি, সরবরাহ এবং পোলট্রির বর্জ্য ফেলা নিষিদ্ধ করা হয়েছে।

নেদারল্যান্ডের কৃষি দফতরের আধিকারিক জানিয়েছেন, তাঁরা বার্ড ফ্লুর H5N1 ভাইরাস ওই পোলট্রি ফার্মে ছড়িয়েছে বলেই সন্দেহ করছেন। সেই কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পাখির ছানাগুলোকে মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন- কোভিডে কড়াকড়ি নিউজিল্যান্ডে, আফগানিস্তানে আটকে অন্তঃসত্ত্বা সাংবাদিক

ইতিমধ্যে ওই পোলট্রি ফার্ম থেকে যেসব এলাকায় পোলট্রিজাত পণ্য সরবরাহ হয়েছে, সেসব এলাকার ওপরও নজরদারি চলছে। নেদারল্যান্ডে বিস্তীর্ণ অঞ্চলে চাষবাস অন্যতম জীবিকা। পশুখামার থেকে পোলট্রি ফার্ম-স্থানীয় বাসিন্দাদের কর্মসংস্থানের মাধ্যম। শুধু তাই নয়।

সেদেশের আর্থিক অগ্রগতিতে এবং বৈদেশিক মুদ্রা আমদানিতেও চাষবাসের বড় ভূমিকা রয়েছে। আর সেই কারণেই বার্ড ফ্লুর সংক্রমণ রুখতে নেদারল্যান্ড সরকার বরাবরই তৎপর।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Bird flu discovered at dutch farm over 1 lakh 60 thousand chickens to be culled