scorecardresearch

বড় খবর

ফের রক্তাক্ত আফগানিস্তান, এবার বিস্ফোরণ কান্দাহারের শিয়া মসজিদে, বহু মৃত্যুর আশঙ্কা

কুন্দুজের বিস্ফোরণের দায় স্বীকার করেছিল আইএস। এবারও বিস্ফোরণের নেপত্যে তাদের ভূমিকা রয়েছে বলে মনে করছে তালিবান সরকার।

ফের রক্তাক্ত আফগানিস্তান, এবার বিস্ফোরণ কান্দাহারের শিয়া মসজিদে, বহু মৃত্যুর আশঙ্কা
ফাইল ছবি

আবারও রক্তাক্ত আফগানিস্তান। আবারও শিয়া মসজিতে জুম্মার নামাজের পরই পরই হল বিস্ফোরণ। এবার ঘটনাস্থল দক্ষিণ আফগান শহর কান্দাহার। এখনও পর্যন্ত সাত জনের নিহত হওয়ার খবর মিললেও বড়সর বিস্ফোরণে বহু মানুষ নিহত হয়েছেন বলে আশঙ্কা। তালিবান সরকারের মুখপাত্র কারী সৈয়দ খোস্তি এমনটাই জানিয়েছেন।

প্রশাসন বিস্ফোরণের বিশদ বিবরণ সংগ্রহ করছে বলে জানিয়েছেন তালিবান সরকারের মুখপাত্র। কয়েক সপ্তাহ আগেই আফগানিস্তানের উত্তরের শহর কুন্দুজের একটি শিয়া মসজিদে বিস্ফোরণ হয়। যার দায় ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী স্বীকার করে। এই বোমা বিস্ফোরণে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

স্থানীয় সাংবাদিকদের সোশাল মিডিয়া পোস্টের ছবিতে দেখা যাচ্ছে বহু মানুষের দেহ পথে ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছেন। মসজিদের ভিতরে বহু জখম অবস্থায় কাতরাচ্ছেন।

ইমাম বারগাহ মসজিদে বিস্ফোরণটি হয়েছে। বহু জনের মৃত্যু হয়েছে, কিন্তু সংখ্যা বলা যাবে না বলে জানিয়েছেন প্রাদেশিক কাউন্সিলের প্রাক্তন সদস্য মেনাতুল্লাহ ওয়াফা।

এখনও পর্যন্ত কেউ বা কোনও গোষ্ঠী কান্দাহারে মসজিদে বোমা বিস্ফোরণের দায়ভার স্বীকার করেনি।

অসস্টে কাবুলের দখল নিয়েছিল তালিবান। পরে আফগানিস্তানে সরকারও গঠন করেছে তালিবান। তালিবদের উত্থানের সঙ্গে সঙ্গে নিজেদের অস্তিত্ব জানান দিতে মরিয়া ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী। এরপরই কুন্দুজে শিয়া মসজিদে বিস্ফোৎম ঘটে। যার দায়ও স্বীকার করে আইএস জঙ্গিরা। কুন্দুজের ঘটনা ছিল ইঙ্গিত, এরপর আফগানিস্তানের বাকি শহরের নিরাপত্তা বৃদ্ধির প্রয়োজন ছিল। আদতে তা না হওয়ায় ফের বিস্ফোরণে বহু আফগানবাসীর নিহত হলেন বলে মনে করা হচ্ছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Blast hits mosque in kandahar city at afghanistan