scorecardresearch

বড় খবর

বিস্ফোরক উদ্ধার করে বাঁচিয়েছে অসংখ্য প্রাণ, সেনার সারমেয়কে রাষ্ট্রীয় পুরস্কার জেলেনস্কির

পালানোর আগে, তাদের পিছনে ইউক্রেন সেনার ধাওয়া করা রুখতে বিভিন্ন জায়গায় মাইন এবং বিস্ফোরক পুঁতে রেখেছিল রাশিয়ার সেনাবাহিনী।

volodymyr zelensky

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন সেনার কৃতিত্বে মুগ্ধ প্রেসিডেন্ট জেলেনস্কি। সেই কারণে তিনি তাঁর সেনাকর্মীদের প্রশংসা করেছেন। যাঁরা কৃতিত্ব দেখিয়েছেন, তাঁদের হাতে তুলে দিয়েছেন রাষ্ট্রীয় পুরস্কার। তারই মধ্যে উল্লেখযোগ্য হল, একটি সারমেয়কেও পুরস্কৃত করা। জেলেনস্কির সেনার হয়ে বিশেষ কৃতিত্বের স্বাক্ষর রেখেছে ওই সারমেয়- ‘প্যাট্রন’। যার অন্য নাম ‘আম্মো’। এই সারমেয়টি ইউক্রেন সেনার স্নিফার ডগ। রাশিয়ার সেনার ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে মাইন ও বিস্ফোরক পুঁতে রেখেছিল। বিশেষ করে চেরনিহিভের উত্তর-পূর্ব শহরে। যাতে অসংখ্য ইউক্রেনবাসী ও ইউক্রেন সেনার প্রাণহানির আশঙ্কা ছিল।

দিনের পর দিন ধরে সেই আশঙ্কা দূর করেছে ‘প্যাট্রন’। রাষ্ট্রের জরুরি বিভাগের কর্মীদের মতই খুঁজে খুঁজে বের করেছে কোথায় পুঁতে রাখা আছে মাইন বা অন্যান্য বিস্ফোরক। সব মিলিয়ে ২০০টিরও বেশি মাইন এবং বিস্ফোরক উদ্ধার করেছে এই সারমেয়। পুরস্কৃত করার সময় জেলেনস্কি নিজেই জানিয়েছেন, ‘প্যাট্রন’ খনি সুরক্ষার পাঠও দিয়ে থাকে। তার এই কাজ রীতিমতো ম্যাসকটের মতো বলেই জানিয়েছেন খোদ প্রেসিডেন্ট জেলেনস্কি। ‘প্যাট্রন’-এর মালিক মিখাইলো ইলিয়েভ। তিনি প্রেসিডেন্ট জেলেনস্কির পরামর্শদাতা।

আরও পড়ুন- রাশিয়ার ‘বিজয় দিবস’, ঐতিহ্যে আঘাত হেনেছে পুতিনের আগ্রাসন

ইউক্রেন সেনার লাগাতার প্রতিরোধের মুখে পড়ে পিছু হঠতে বাধ্য হয়েছে রাশিয়ার সেনাবাহিনী। পালানোর আগে, তাদের পিছনে ইউক্রেন সেনার ধাওয়া করা রুখতে বিভিন্ন জায়গায় মাইন এবং বিস্ফোরক পুঁতে রেখেছিল রাশিয়ার সেনাবাহিনী। সেই সব বিস্ফোরকের জেরে বেশ কয়েকজনের মৃত্যুও ঘটেছে। তার পরই প্রাণহানি রুখতে ‘প্যাট্রন’কে কাজে লাগানো শুরু করে ইউক্রেনের সেনাবাহিনী। আর, তাতেই মেলে সাফল্য। একের পর এক বিস্ফোরক খুঁজে বের করেছে ‘প্যাট্রন’। তাতে বেঁচেছে বহু ইউক্রেন সেনার জওয়ানের প্রাণ। শুধু তাই নয়, বেঁচে গিয়েছে ইউক্রেনের অসংখ্য খুদের জীবনও। এরপরই ক্রমশ ছড়িয়ে পড়ে ‘প্যাট্রন’-এর নাম। ইউক্রেনে ‘প্যাট্রন’-এর অনুরাগীর সংখ্যা বর্তমানে নেহাত কম নয়। এমনকী, অন্য দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে এই সারমেয়র খ্যাতি। বিশ্বের তাবড় পশুপ্রেমীরা এখন এককথায় বলছেন, কেয়া বাত ‘প্যাট্রন’।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Bomb sniffing dog patron received state honors from zelensky