বড় খবর

তাপপ্রবাহে তাপমাত্রা পেরোল ১২১ ডিগ্রি! পুড়ে ছাই গোটা গ্রাম

কোথায় সেই প্রাকৃতিক সৌন্দর্য, মোহময়ী রূপ, পাহাড় ঘেরা ছবির মতো গ্রামটি আজ রিক্ত, নিঃস্ব, ভস্মে ঢাকা। ক্লান্ত হুতাশ ও হুতাশন তখনও জ্বলছে।

canada temp, canada heat wave
প্রচণ্ড দাবদাহে ছাইয়ে পরিণত হয়েছে পাহাড়ে ঘেরা গ্রাম

এমনটা যে হবে স্বপ্নেও ভাবেনি কেউ কোনওদিন। ব্রিটিশ কলম্বিয়ার একটি চোখ জুড়ানো গ্রাম। নানা রঙের ফুলের ছাউনি দিয়ে ঘেরা গ্রামেড় সৌন্দর্য ছিল অপরিসীম। কিন্তু এক লহমায় সবটা ছাই।

নেপথ্যে ভয়ঙ্কর তাপপ্রবাহ। ৩০ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়ার লিটন গ্রামটিতে রেকর্ড তাপমাত্রা হয়। সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছয় ১২১ ডিগ্রি সেলসিয়াসে। অসহনীয় তাপমাত্রায় গ্রাম ছাড়তে শুরু করেন বাসিন্দারা। চোখের সামনে যেন সবটাই ধোঁয়া ও ঝলসে যাওয়ার প্রাক মুহুর্ত।

লিটন চাইনিজ হিস্ট্রি মিউজিয়ামে কর্মরত লর্না ফ্যান্ড্রিকের কথায়, “আমি যখন সকালে উঠে বাইরে তাকিয়েছি, সে এক অবাক করা দৃশ্য। বিল্ডিংয়ের বাইরে গাছ থেকে খসে পড়ছে পাতা। এরপরই জ্বলে উঠল গোটা গ্রাম। বিল্ডিংয়ের মধ্যে থেকেও অসহ্য গরমের রেশ শরীরে যেন দাবদাহের সৃষ্টি করছে।”

সে এলাকার প্রশাসনের তরফে জানান হয়েছে ৩০০ এর কম মানুষের বসবাস ছিল এই গ্রামটিতে। তাপপ্রবাহের জেরে গোটা গ্রাম কার্যত ভস্মীভূত। প্রায় ৯০ শতাংশ এলাকা পুড়ে ছাই। এই ঘটনায় মৃত্যু হয়েছে দু জনের, আহত হয়েছেন একাধিক।

গ্রামের বাসিন্দাদের কথায়, তারা নিজেরাই নিজেদের এই গ্রামকে চিনতে পারছেন না। কোথায় সেই প্রাকৃতিক সৌন্দর্য, মোহময়ী রূপ, পাহাড় ঘেরা ছবির মতো গ্রামটি আজ রিক্ত, নিঃস্ব, ভস্মে ঢাকা। ক্লান্ত হুতাশ ও হুতাশন তখনও জ্বলছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: British columbia heat wave spread fire that erased canadian town

Next Story
বাড়ছে তালিবানি তাণ্ডব, কান্দাহার থেকে কূটনীতিবিদ, নিরাপত্তাকর্মীদের দেশে ফেরাল ভারতIndia evacuates diplomats security personnel from Kandahar
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com