রাষ্ট্রসংঘের বৈঠকে ভারতের কোভিড ভ্যাকসিন লড়াইয়ের প্রশংসায় পঞ্চমুখ ব্রিটিশ প্রধানমন্ত্রী

রাষ্ট্রসংঘের (ইউএন) সাধারণ অধিবেশনে তাঁর ভাষণ চলাকালীন বর্তমানের করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা-নিরীক্ষা নিয়ে ভারতের ভূমিকা সম্পর্কে প্রশংসা করেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন রাষ্ট্রসংঘের (ইউএন) সাধারণ অধিবেশনে তাঁর ভাষণ চলাকালীন বর্তমানের করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা-নিরীক্ষা নিয়ে ভারতের ভূমিকা সম্পর্কে প্রশংসা করেন। যেভাবে ভারতের মতো ১৪০ কোটির দেশ এই লড়াই চালাচ্ছে তা প্রশংসাযোগ্য।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি নিয়ে কাজ করার প্রসঙ্গে জনসন যে কোনও সফল ভ্যাকসিনের ন্যায়সঙ্গত অ্যাক্সেসের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন কারণ প্রতিটি দেশের স্বাস্থ্য নির্ভর। তাই নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিনের অ্যাক্সেস পুরো বিশ্বকেই নিতে হবে।

শনিবার রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে বরিসন বলেন, “এমন ১০০টি সম্ভাব্য ভ্যাকসিন রয়েছে যা সুরক্ষা এবং কার্যকারিতার অন্তরায়গুলি সরিয়ে দেওয়ার চেষ্টা করছে।”

অক্সফোর্ড ভ্যাকসিন এখন ক্লিনিকাল ট্রায়ালের তৃতীয় পর্যায়ে রয়েছে এবং সাফল্যের ক্ষেত্রে অ্যাস্ট্রাজেনেকা ইতিমধ্যে দ্রুত বিতরণের প্রস্তুতিতে লক্ষ লক্ষ ডোজ প্রস্তুত করা শুরু করেছে এবং তারা ভারতের সেরাম ইনস্টিটিউটের সাথে ১ বিলিয়ন ডোজ সরবরাহের চুক্তিতে পৌঁছেছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: British pm hails indias covid vaccine efforts in his un general assembly address

Next Story
বিশ্বের সেরা খবর: বর্ণবৈষম্যের জেরে ৫ বছরের শিশুর মৃত্যু? প্রবল বিক্ষোভ-প্রতিবাদ ব্রাজিলে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com