কানাডায় ঠাণ্ডায় মৃত ভারতীয় পরিবার গুজরাটের গান্ধীনগরের বাসিন্দা

অবৈধভাবে ভারতীয় এই পরিবারটিকে কানাডা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ঢোকানোর চেষ্টা হচ্ছিল। এই ঘটনায় বেশ কয়েকজন গ্রেফতার হয়েছে।

Canada-America border, Family that froze to death was from village in Gujarat
প্রবল ঠাণ্ডায় জমে মৃত্যু।

প্রবল ঠাণ্ডায় কার্যত জমে গিয়ে মৃত্যু একটি ভারতীয় পরিবারের চার সদস্যের। মৃতদের মধ্যে রয়েছে একটি শিশুও। আমেরিকা-কানাডা সীমান্তের ঘটনা। পরিবারটিকে অবৈধভাবে কানাডা থেকে আমেরিকায় ঢোকানোর চেষ্টা হচ্ছিল বলে অভিযোগ। এই ঘটনায় মূল অভিযুক্ত গ্রেফতার হয়েছে। সাত জনকে আটকও করেছে মার্কিন প্রশাসন। মৃত ওই ভারতীয় পরিবারের সদস্যরা গুজরাতের গান্ধীনগরের বাসিন্দা ছিলেন বলে জানা গিয়েছে।

মার্কিন মুলুকে একটি গুজরাতি পরিবারের সদস্যদের এই মর্মান্তিক মৃত্যুর খবর এসে পৌঁছেছে গান্ধীনগরেও। জেলা কালেক্টর কুলদীপ আর্য বলেন, “এটি একটি দুর্ভাগ্যজনক ঘটনা। মিডিয়ার মাধ্যমে আমরা ঘটনাটি জানতে পেরেছি। আনুষ্ঠানিকভাবে আমাদের কিছু জানানো হয়নি। বিদেশ মন্ত্রক থেকে যদি কোনও পদক্ষেপ করা হয় তবে আমরাও সব রকমভাবে সুবিধা দেওয়ার চেষ্টা করব।”

YouTube Poster

জানা গিয়েছে, ওই চারজনের দেহ উদ্ধারের পর আরও পাঁচজনকে সীমান্ত পেরনোর চেষ্টা করতে দেখে ফেলেন আমেরিকার সীমান্ত-রক্ষীরা। তাঁরাও ভারতীয় ছিলেন বলেই জানা গিয়েছে। যে চারজনের মৃত্যু হয়েছে তাঁরাও এই দলটির সঙ্গেই ছিলেন বলে দাবি মার্কিন প্রশাসনের। কোনওভাবে ওই চারজন দলছুট হয়ে পড়েছিলেন বলে ধারণা মার্কিন নিরাপত্তাবাহিনীর।

আরও পড়ুন- মহাত্মা গান্ধির প্রিয় সুর ফের বাদ বিটিং রিট্রিট অনুষ্ঠানে

ওই এলাকা থেকেই স্টিভ শ্যান্ড নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। ধৃত ব্যক্তিই অবৈধভাবে ভারতীয়দের কানাডা থেকে আমেরিকায় ঢোকানোর চেষ্টা করছিলেন বলে অভিযোগ। স্টিভের আরও দুই সঙ্গীকে গ্রেফতার করেছে মার্কিন নিরাপত্তাবাহিনীর সদস্যরা।

এদিকে, গুজরাতের গান্ধীনগরের যে এলাকায় ওই পরিবারটি থাকত সেখানকার এক বাসিন্দা বলেন, ”আরও তিন-চারটি পরিবার নিখোঁজ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। আমরা বিশদ বিবরণের জন্য বিদেশ মন্ত্রকের কাছে একটি মেইল পাঠিয়েছি। নিশ্চিত করার জন্য মৃতদের ছবিও পাঠিয়েছি। আমরা কানাডায় আমাদের বন্ধুদের সঙ্গে যোগাযোগ করেছি, যাঁরা ম্যানিটোবায় পৌঁছেছেন। কিন্তু আমাদের বলা হয়েছে যে কানাডিয়ান কর্তৃপক্ষ তাঁদের (হাসপাতাল) নিশ্চিতকরণের জন্য অনুমতি দিচ্ছে না।”

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Canada america border family that froze to death was from village in gujarat

Next Story
মহাত্মা গান্ধির প্রিয় সুর ফের বাদ বিটিং রিট্রিট অনুষ্ঠানে