১০০ বছর আগে চুরি যাওয়া দেবীমূর্তি ভারতকে ফেরাচ্ছে কানাডা

প্রায় ১০০ বছর আগে বারাণসীর মন্দির থেকে চুরি গিয়েছিল দেবী অন্নপূর্ণার বিগ্রহ। পরে তা স্থান পেয়েছিল কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের আর্ট গ্যালারিতে।

By: November 21, 2020, 4:38:50 PM

প্রায় ১০০ বছর আগে বারাণসীর মন্দির থেকে চুরি গিয়েছিল দেবী অন্নপূর্ণার বিগ্রহ। পরে তা স্থান পেয়েছিল কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে। এতদিন পর সেই বিগ্রহ ভারতকে ফেরত দিচ্ছে কানাডা সরকার। ঐতিহাসিক ভুল হিসাবে ব্যাখ্যা করে দুই দেশের সম্পর্কের কথা মাথায় রেখে এই পদক্ষেপ কানাডা সরকারের।

জানা গিয়েছে, দেবী মূর্তি এতদিন রেজিনা বিশ্ববিদ্যালয়ের ম্যাকেঞ্জি আর্ট গ্যালারিতে স্থান পেয়েছিল। যাঁর নামে এই গ্যালারি, সেই নর্ম্যান ম্যাকেঞ্জির সংগ্রহে ছিল সেই মূর্তি। শিল্পী দিব্যা মেহরা প্রথম এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন। গ্যালারি কর্তৃপক্ষকে জানান, অন্তত ১০০ বছর আগে এই মূর্তি ভারত থেকে চুরি যায়। বৃহস্পতিবার গ্যালারির প্রদর্শনীর আগে একটি বিবৃতিতে স্বীকারোক্তি করেছে কর্তৃপক্ষ। জানা গিয়েছে, ১৯ নভেম্বর আনুষ্ঠানিক ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে মূর্তি প্রত্যর্পণের।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত সভাপতি তথা উপাচার্য ড. থমাস চেজ ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। তখনই মূর্তি প্রত্যর্পণের কথা জানান। বিসারিয়া জানিয়েছেন, আমাদের জন্য এটা খুবই খুশির খবর যে দেবী অন্নপূর্ণার মূর্তি তাঁর ঘরে ফিরছে। রেজিনা বিশ্ববিদ্যালয়ের কাছে আমরা কৃতজ্ঞ। তাদের সহযোগিতায় ভারতের সাংস্কৃতিক প্রতীক দেশে ফিরছে। মূর্তি প্রত্যর্পণের পদক্ষেপ দেখিয়ে দিল দুই দেশের সম্পর্কের উষ্ণতা।

দিব্যা মেহেরা গবেষণা করে জানতে পারেন, ১৯১৩ সালে ভারতে এসে ম্যাকেঞ্জির নজরে পড়ে এই দেবীমূর্তি। কোনও এক অজ্ঞাত ব্যক্তি বারাণসীর ঘাটের কাছে একটি মন্দির থেকে এই মূর্তি চুরি করে এনে দেন ম্যাকেঞ্জিকে। পিবডি এসেক্স মিউজিয়ামের ভারতীয় ও দক্ষিণ এশিয়ার শিল্পের কিউরেটর ড. সিদ্ধার্থ ভি শাহ প্রথম শনাক্ত করেন এই মূর্তিকে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Canada to return statue of hindu goddess stolen over 100 years ago from india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X