scorecardresearch

বড় খবর

ঠান্ডায় জমে মৃত শিশু-সহ ৪ ভারতীয়, দুঃখে ভেঙে পড়লেন ট্রুডো

সীমান্ত অনুপ্রবেশ ঠেকাতে কড়া পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন ট্রুডো।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

মার্কিন-কানাডা সীমান্তে প্রবল ঠান্ডায় জমে মৃত্যু ভারতীয় পরিবারের। অনুপ্রবেশের সময় এই মর্মান্তিক ঘটনায় গোটা দুনিয়ার চোখে জল। স্থির থাকতে পারলেন না কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো-ও। সীমান্ত অনুপ্রবেশ ঠেকাতে কড়া পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন ট্রুডো।

শুক্রবার এক শিশু, কিশোর-সহ চারজনের পরিবারের মৃত্যুর ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী। অত্যন্ত ব্যথিত হৃদয়ে তিনি জানিয়েছেন, শৈত্যপ্রবাহে এই ভাবে মর্মান্তিক ভাবে ভারতীয় পরিবারের মৃত্যু তাঁকে নাড়িয়ে দিয়েছে। এই ঘটনায় অনুপ্রবেশে মদতের অভিযোগে এক মার্কিন ব্যক্তিকে গ্রেফতার করেছে আমেরিকার পুলিশ। মিনেসোটা সীমান্তের কাছে মানিটোবায় চারজনের দেহ উদ্ধারের পর অনুপ্রবেশের সমস্যা নিয়ে চিন্তিত দুই দেশের প্রশাসন।

সীমান্ত পারাপারের সময় হাড় কাঁপানো ঠান্ডায় মৃত্যু হয় ভারতীয় পরিবারের। মৃতদের মধ্যে একটি শিশুও ছিল বলে জানা গিয়েছে। প্রবল ঠান্ডায় জমে যায় তাঁদের শরীর। মানিটোবা রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ বৃহস্পতিবার জানিয়েছে, দুজন প্রাপ্তবয়স্ক, এক কিশোর এবং এক দুধের শিশুর দেহ উদ্ধার করেছে মার্কিন সীমান্তের কাছে।

আরও পড়ুন প্রবল ঠান্ডায় জমে গেল ভারতীয় পরিবার, মৃতদের মধ্যে রয়েছে শিশুও

এই ঘটনার পরেরদিন ট্রুডো ব্যথিত হৃদয়ে জানিয়েছেন, “অত্যন্ত হৃদয়বিদারক ঘটনা। এতটাই দুঃখের যে কীভাবে মানবপাচারের বলি হল একটা পরিবার। সুন্দর জীবনের জন্য তাঁদের চাহিদার ফায়দা তোলে যাঁরা তাঁদের কড়া শাস্তি হবে। এই জন্যই আমরা মানুষকে অবৈধভাবে সীমান্ত পেরনোর জন্য বারণ করছি।”

তিনি জানিয়েছেন, অনুপ্রবেশ রুখতে মার্কিন প্রশাসনের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করছে কানাডা সরকার। কারণ মানুষ অপ্রত্যাশিত ঝুঁকি নিচ্ছেন যাতে মৃত্যুও পর্যন্ত হতে পারে। তাঁর কথায়, “সীমান্ত এলাকায় ধু-ধু প্রান্তর, অনেক সময় দিগন্ত বিস্তৃত খোলা জায়গা, প্রবল প্রতিকূল আবহাওয়া এবং অন্ধকারাচ্ছন্ন এলাকায় যে কেউ হারিয়ে যেতে পারেন। আর শীতে জমে যাওয়ার আশঙ্কাও রয়েছে।”

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Canadas trudeau vows action after four freeze to death in mind blowing tragedy