আমেরিকাকে কড়া বার্তা, রফতানি নিয়ন্ত্রণ করতে কড়া আইন আনল চিন

এতদিন বাণিজ্য নিয়ে চিনকে চোখ রাঙিয়েছে প্রথম বিশ্বের দেশগুলি। এবার চিনের বদলা নেওয়ার পালা!

By: October 18, 2020, 7:51:15 PM

বহির্বিশ্বের সঙ্গে দিন দিন খারাপ হচ্ছে চিনের। বাণিজ্য নিয়ে আমেরিকার সঙ্গে সংঘাতের মধ্য়েই লাদাখ নিয়ে ভারতের সঙ্গে সম্পর্ক তলাবিতে গিয়েছে চিনের। এসবের মধ্যেই শনিবার নয়া আইন পাশ করে রফতানি বাণিজ্যে রাশ টানছে ড্রাগনের দেশ। দেশের জাতীয় সুরক্ষার খাতিরে স্পর্শকাতর রফতানিতে রাশ টানছে বেজিং। বাণিজ্য এবং প্রযুক্তি সংঘাতের জেরে আমেরিকাকে বার্তা দিতেই এমন আইন পাশ করা হয়েছে বলে মনে করছে আন্তর্জাতিক মহল। এই আইন আগামী ১ ডিসেম্বর থেকে দেশের সমস্ত সংস্থার উপর কার্যকর হবে বলে জানিয়েছে ন্যাশনাল পিপলস কংগ্রেসের সংসদীয় কমিটি।

এই আইনের অধীনে, চিন কড়া পদক্ষেপ নিতে পারবে সেই সমস্ত দেশের বিরুদ্ধে যারা তাদের রফতানি নিয়ন্ত্রণ এবং জাতীয় সুরক্ষা-স্বার্থে আঘাত হানবে। এই রফতানি নিয়ন্ত্রণ জনগণ, সেনাবাহিনী এবং পারমাণবিক সামগ্রীর উপর কার্যকর হবে। একইসঙ্গে জাতীয় সুরক্ষার অধীনে থাকা পণ্য, প্রযুক্তি এবং পরিষেবার উপর। যে সামগ্রীগুলির উপর রাশ টানা হচ্ছে সেগুলির তালিকা শীঘ্রই সংশ্লিষ্ট দফতরের মারফত প্রকাশ করা হবে। নয়া আইনের সাহায্য়ে চিন আমেরিকাকে প্রত্যাঘাত করতে পারবে। যে আমেরিকা গত কয়েক মাসে চিনের প্রযুক্তি সংস্থাগুলি, যেমন টেলিকম সংস্থা হুয়ায়েই, বাইটডান্সের টিকটক অ্যাপ এবং টেনসেন্টের মেসেজিং অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

আরও পড়ুন ভ্য়াকসিন তৈরিতে মরিয়া চিন, বাড়ছে পরীক্ষামূলক করোনা ভ্য়াকসিনগুলির প্রয়োগ

জাতীয় সুরক্ষার স্বার্থে এই রফতানি আইন কার্যকর করছে চিন। এবং এতে সাধারণ মানুষ থেকে শুরু করে বহুজাতিক সংস্থাগুলিও আওতায় পড়বে। আইন অমান্য হলেই কড়া শাস্তি দেবে বেজিং। চিনের বাইরে রফতানি করা যাবে না নিয়ন্ত্রিত সামগ্রী গুলি। আর্থিক জরিমানা করা হবে ৫ মিলিয়ন ইউয়ান। সম্প্রতি, টিকটকের উপর কড়া মনোভাব পোষণ করায় আমেরিকার উপর ক্ষিপ্ত চিন। এতদিন বাণিজ্য নিয়ে চিনকে চোখ রাঙিয়েছে প্রথম বিশ্বের দেশগুলি। এবার চিনের বদলা নেওয়ার পালা!

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

China passes new law restricting sensitive exports

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং