বড় খবর

ইউহানের করোনা রোগীদের তথ্য দেয়নি চিন, বিস্ফোরক অভিযোগ WHO’র বিশেষজ্ঞের

করোনার উৎস খুঁজতে কয়েকদিন আগে ইউহানে গিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO’র প্রতিনিধি দল।

ফাইল ছবি

করোনার উৎস খুঁজতে কয়েকদিন আগে ইউহানে গিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO’র প্রতিনিধি দল। এবার করোনার উৎস নিয়ে চিনের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তুললেন WHO’র এক প্রতিনিধি। জানালেন, করোন সংক্রান্ত প্রারম্ভিক তথ্য দিতে অস্বীকার করেছিল চিন। WHO’র প্রতিনিধি দল চিনের কাছে শুরুর দিকে সংক্রমিত রোগীদের তথ্য চেয়েছিল।

চিনের ইউহান শহরে ২০১৯ সালের ডিসেম্বরে সংক্রমণ ছড়ানোর পর ১৭৪ জন সংক্রমিত রোগীর তথ্য দিতে অস্বীকার করে বেজিং। কিন্তু WHO’র প্রতিনিধি অস্ট্রেলিয়ার সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ডমিনিক ডইয়ার এই বিস্ফোরক অভিযোগ তুলেছেন। সেই তথ্য থেকে জানা যেত, শুরুর দিকে সংক্রমণ নিয়ে রোগীদের কী কী প্রশ্ন করা হয়েছিল, তার উত্তরে তাঁরা কী জানিয়েছিলেন এবং আরও বিস্তারিত তথ্য।

শনিবার ওই বিশেষজ্ঞ সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সংক্রমণের তদন্তে এগুলি প্রাথমিক পদক্ষেপ। সিডনি থেকে ভিডিও কলের মাধ্যমে তিনি জানান, ইউহানে পরিদর্শনের কারণে বর্তমানে তিনি কোয়ারেন্টাইনে আছেন। তাঁর দাবি, হুয়ানানের মাছ বাজার থেকে প্রথম সংক্রমিত রোগীদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারলে করোনার উৎস খুঁজে বের করতে অনেক কার্যকর হত।

ডইয়ার বলেছেন, কেন এই তথ্য দেওয়া হল না, সে বিষয়ে তিনি মন্তব্য করতে চান না। তবে এর পিছনে রাজনৈতিক অভিসন্ধি দেখছেন বিশেষজ্ঞ। তবে অন্য কারণেও সেই তথ্য নাও পাওয়া যেতে পারে। সেটা তিনি জানেন না। তবে কিছু তো রহস্য রয়েছে, মনে করছেন তিনি।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: China refused to provide who team with raw data on early covid cases alleges member

Next Story
কৃষক আন্দোলন নিয়েও কথা মোদীর সঙ্গে কথা! ট্রুডোর টুইট ঘিরে জল্পনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com