বড় খবর

চাঁদের নুড়িপাথর ও মাটি সংগ্রহ করতে রোবটিক্স মহাকাশ যান পাঠাল চিন

আগামী আট দিনের মধ্যে এই চন্দ্রযান চাঁদের কক্ষপথে পৌঁছে যাবে।

এর আগে মানুষ গিয়েছে। এবার চাঁদে রোবটিক্স মহাকাশ যান পাঠাল চিন। ইতিহাসে প্রথম এমন মিশনে বেজিং চন্দ্রপৃষ্ঠে রোবটিক্স মহাকাশ যান পাঠিয়ে সেখানকার নুড়ি ও মাটি সংগ্রহ করে আনবে। প্রায় চার দশক পর চাঁদের বুকে কোনও মহাকাশ যান নামবে আর নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফেরত আসবে। মঙ্গলবার সেই মহাকাশ যান উৎক্ষেপণ করেছে চিনা মহাকাশ গবেষণা কেন্দ্র।

লং মার্চ-৫ নামে চিনের বৃহত্তম ক্য়ারিয়ের রকেট চ্যাংয়ে-৫ নামে বিশেষ মহাকাশ যান নিয়ে মঙ্গলবার ওয়েনচ্যাং স্পেস লঞ্চ সেন্টার থেকে ভোর সাড়ে চারটে নাগাদ উৎক্ষেপণ হয়। লঞ্চ কমান্ডার ঝ্যাং জিউয়ে পরে জানিয়েছেন, উৎক্ষেপণ সফল হয়েছে। চিনের প্রাচীন চন্দ্রদেবীর নামে মহাকাশ যানের নামকরণ করা হয়েছে। চিনের জাতীয় মহাকাশ প্রশাসন এই চন্দ্রযান তৈরি করেছে। এই বিশেষ যান যদি কাজ সম্পূর্ণ করে পৃথিবীতে আসতে পারে তাহলে চিন হবে দুনিয়ার তৃতীয় দেশ যারা চাঁদের নমুনা সংগ্রহ করবে। মার্কিন যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়নের পর।

আরও পড়ুন বড় সাফল্য ইসরোর! আর্থ ইমেজিং স্যাটেলাইট EOS-01-এর সফল উৎক্ষেপণ

৮২০০ কেজি ওজন বিশিষ্ট এই বিশেষ চন্দ্রযানের রয়েছে দুটি যান। একটি ল্যান্ডার এবং একটি অ্যাসেন্ডার। আগামী আট দিনের মধ্যে এই চন্দ্রযান চাঁদের কক্ষপথে পৌঁছে যাবে। প্ল্যানমাফিক সবকিছু হলে ল্যান্ডারের রোবটিক হাত চন্দ্রপৃষ্ঠ থেকে নুড়িপাথর ও মাটি সংগ্রহ করে অ্যাসেন্ডারকে হস্তান্তর করবে। তারপর অ্যাসেন্ডার টেক অফ করে ফের দুদিনের মধ্যে চাঁদের কক্ষপথে পৌঁছে যাবে। তার ঠিক ২৩ দিন পর চাঁদের নমুনা নিয়ে ক্যাপসুল ফেরত আসবে পৃথিবীতে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: China sends robotic spacecraft to collect moon rocks

Next Story
বিশ্বে প্রথম, সম্পূর্ণ বিনামূল্যে স্যানিটারি প্যাড দেবে এই দেশের সরকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com