বড় খবর

ভারতের বিদ্যুৎক্ষেত্রে হানা দিল চিন, সীমান্ত সমস্যার মাঝেই প্রকাশিত বিস্ফোরক তথ্য

চিন সরকারের সঙ্গে যুক্ত একটি হ্যাকার গ্রুপ ম্যালওয়ারের মাধ্যমে ভারতের ক্রিটিকাল পাওয়ার গ্রিড সিস্টেমকে টার্গেট করছে বলে জানান হয়েছে।

ভারত চিন সীমান্ত সমস্যা সবেমাত্র কিছুটা শান্ত হয়েছে, কিন্তু এর মধ্যেই ফের দুশ্চিন্তা বৃদ্ধি করল নয়া স্টাডি। চিন সরকারের সঙ্গে যুক্ত একটি হ্যাকার গ্রুপ ম্যালওয়ারের মাধ্যমে ভারতের ক্রিটিকাল পাওয়ার গ্রিড সিস্টেমকে টার্গেট করছে বলে জানান হয়েছে। একটি মার্কিন সংস্থা গবেষণা করে জানতে পেরেছে যে মুম্বাইয়ে গত বছর ব্যাপক বিদ্যুৎ বিভ্রাটের নেপথ্যে এই কারণটি থাকতে পারে।

অনলাইনে অবৈধভাবে অনুপ্রবেশ করে এই কাজটি করা হচ্ছে বলে দাবি করেছে রেকর্ডড ফিউচার নামে একটি ম্যাসাচুসেটস-ভিত্তিক সংস্থা। ভারতের বিদ্যুৎক্ষেত্রকে লক্ষ্য করেই এই কাজ করছে একট চিনা গোষ্ঠী, এমনটাই দাবি করা হয়েছে। বড় আকারের স্বয়ংক্রিয় নেটওয়ার্ক ট্র্যাফিক বিশ্লেষণের মাধ্যমে এই কাজ করা হচ্ছে বলে জানিয়েছে ওই সংস্থা।

একাধিক প্ল্যাটফর্ম ও কৌশল ব্যবহার করে এই কাজ করা হচ্ছে এমনটাই দাবি করা হয়েছে ওই সংস্থার প্রকাশিত রিপোর্টে। উল্লেখ্য, ২০২০-এর ১২ অক্টোবর মুম্বাইতে হঠাৎ করেই বিদ্যুৎ বিভ্রাট হয়। বন্ধ হয়ে যায় জরুরিকালীন ট্রেন চলাচল, অনলাইনের কাজও সব থমকে যায়। মারাত্মক ক্ষতিগ্রস্ত হয় অর্থনৈতিক ক্ষেত্র। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এই ঘটনার তদন্তের নির্দেশদিয়ে প্রয়োজনীয় পরিষেবা চালু করতেও দুই ঘন্টা সময় লেগেছিল। এই ঘটনাটি নিয়ে কেন্দ্রীয় সরকারকেও অবগত করা হয়েছিল।

যদিও এখনও পর্যন্ত মার্কিন সংস্থার রিপোর্ট নিয়ে ভারত সরকারের তরফে কোনও প্রতিক্রিয়া জানা যায়নি। ২০২০ সালের প্রথম দিকে রেকর্ডড ফিউচার জানায় ইনসিক্ট গ্রুপ চিনা সরকারের মদতপুষ্ট গোষ্ঠী থেকে ভারতীয় সংস্থাগুলির বিরুদ্ধে সন্দেহভাজন কিছু টার্গেট করে ইনট্রুশন ক্রিয়াকলাপে মাধ্যমে কয়েকটি চক্রের বড় অভিযোগ সামনে এসেছে। রেকর্ডড ফিউচারের রিপোর্ট অনুসারে, ২০২০ সালের মাঝামাঝি থেকে ভারতের বিদ্যুৎ খাতের বিশাল অংশকে লক্ষ্য করে AXIOMATICASYMPTOTE ব্যবহার করে বিদ্যুৎ সংক্রান্ত খুঁটিনাটি হাতিয়ে নেয় চিন। রিপোর্টে এও বলা হয়েছে যে দুটি ভারতীয় সমুদ্র বন্দরকেও লক্ষ্যবস্তু করা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Chinese hackers targeted indias power through malware

Next Story
“সবরকম আলোচনার জন্য প্রস্তুত”, সংঘর্ষবিরতিকে স্বাগত জানিয়ে আর্জি ইমরানের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com