বড় খবর

১০০ বছরে প্রথমবার, করোনার কোপে পিছোল পৃথিবী বিখ্যাত রিও কার্নিভ্যাল

তিন শতক আগে, ১৭২৩ সালে প্রথম ব্রাজিলে এই কার্নিভ্যাল আয়োজিত হয়।

রিও কার্নিভ্যাল

১০০ বছর প্রথমবার। করোনার কোপে পিছোল ব্রাজিলের রিও ডি জেনেইরোর জগদ্বিখ্যাত রিও কার্নিভ্যাল। করোনা অতিমারীর জেরে আরও অন্যান্য ঐতিহ্যবাহী অনুষ্ঠানের মতো রিওর বার্ষিক প্যারেডও পিছিয়ে গেল। এমনটা জানিয়েছে রিওর লিগ অফ সাম্বা স্কুল লিয়েইসা। তারা জানিয়েছে, করোনা পরিস্থিতিতে সুরক্ষাবিধির জন্য এবার এই কার্নিভ্যাল আয়োজন একেবারে অসম্ভব।

তবে মূল অনুষ্ঠান স্থগিত হলেও বিভিন্ন রাস্তায় যে ছোট ছোট প্যারেড হয় সেগুলির ভবিষ্যৎ নিয়ে কিছু জানাননি উদ্যোক্তারা। শহরের পর্যটনের ক্ষেত্রে অন্যতম দ্রষ্টব্য এই কার্নিভ্যাল। কিন্তু সুরক্ষাবিধির কথা মাথায় রেখে এত মানুষের জমায়েত আয়োজন করা সম্ভব নয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ। যতক্ষণ না ভ্যাকসিন আসছে বাজারে, ততক্ষণ জমায়েতে নিষেধাজ্ঞা জারি হয়েছে।

তিন শতক আগে, ১৭২৩ সালে প্রথম ব্রাজিলে এই কার্নিভ্যাল আয়োজিত হয়। বহু মানুষের রুটি-রুটি জড়িয়ে এই কার্নিভ্যালের সঙ্গে। এটি স্থগিত হয়ে যাওয়ায় বহু মানুষের ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। এবছর ২৬ ফেব্রুয়ারি প্রথম সংক্রমিতের হদিশ মেলে ব্রাজিলে। ঠিক এবছরের কার্নিভ্যালের একদিন পর। তারপর বিশ্বের মধ্যে সর্বাধিক সংক্রমিত দেশের তালিকায় তিন নম্বরে রয়েছে লাতিন আমেরিকার এই দেশ। মোট ১৩৯,০০০ মানুষের মৃত্যু হয়েছে কোভিডের জেরে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Coronavirus delays rios iconic carnival for the first time in 100 years

Next Story
শার্লি এবদোর পুরনো অফিসের কাছে ছুরি নিয়ে হামলা, জখম ৪crime
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com