বড় খবর

Russia: ফের কোভিড ঝড় শুরু রাশিয়ায়, তৃতীয় ঢেউয়ের জন্য এবার প্রস্তুত হচ্ছে বিশ্ব

Covid-19 Russia: যে ডেল্টা রূপটি, যা ভারতে প্রথমে পাওয়া যায়, এখন মস্কোয় এই স্ট্রেনই প্রাবল্য বৃদ্ধি করেছে।

covid-19 prevention, covid vaccine registration, corona kavach policy, russia corona vaccine, corona vaccine side effects, preventive health care, Covid-19 Testing, cowin, covishield, vaccine registration, covid-19 vaacine russia, finlad vs russia,
করোনা চিন্তা বাড়ছে রাশিয়ায়

Coronavirus Russia: রাশিয়ার স্পুটনিক ভ্যাকসিন বিশ্বে আশা জাগিয়েছিল। কিন্তু রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সরকারের বহু মাসের আশ্বাসের পরেও রাশিয়া আবার ভাইরাসের আক্রমণের কবলে পড়েছে। টিকাকরণ চলছে সে দেশেও। কিন্তু ফের খারাপ সময়ের আশঙ্কা করছে রাশিয়া। সরকারি আধিকারিকদের কথায় হঠাৎ ফের করোনা প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় হতবাক সকলেই।

রাশিয়ান ভাইরাস বিশেষজ্ঞরা বলছেন যে ডেল্টা রূপটি, যা ভারতে প্রথমে পাওয়া যায়, এখন মস্কোয় এই স্ট্রেনই প্রাবল্য বৃদ্ধি করেছে। মেয়র সের্গেই সোবায়ানিন শুক্রবার স্থানীয় সংবাদমাধ্যমকে জানান যে রাশিয়ায় নতুন করে যাঁদের করোনাভাইরাস হচ্ছে তাঁদের মধ্যে ৮৯.৩ শতাংশের দেহে কোভিডের ডেল্টা প্রজাতি দেখা যাচ্ছে।

আরও পড়ুন,  শনির দৃষ্টি রয়েছে কোন কোন রাশির উপর? পড়ুন রাশিফল

রাশিয়ার রাজধানী মস্কোতে এর প্রকোপ সবচেয়ে বেশি। গত দুই সপ্তাহ ধরে বেড়েছে তিনগুণ বৃদ্ধি পেয়েছে আক্রান্তের সংখ্যা। এই অবস্থায় মস্কোর হাসপাতালগুলিতে বেডের সংখ্যাও বাড়ানো হয়েছে। মস্কোর স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে শুক্রবার একদিনে সেখানে ৯ হাজার ৫৬ জন করোনা আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন, কমছে দৈনিক সংক্রমণ, নিম্নমুখী সক্রিয় রোগীর সংখ্যাও, চিন্তা বাড়াচ্ছে মৃত্যুর হার

এর আগে এমনভাবে সংক্রমণ দেখা যায়নি। শুক্রবারের পরিসংখ্যান থেকে জানা গিয়েছে অতিমারির শুরুর পর আক্রান্তের নিরিখে সর্বোচ্চ দৈনিক সংখ্যা এটিই। এখনও পর্যন্ত রাশিয়ায় করোনা কোপে প্রাণ গিয়েছে ১ লক্ষ ২৫ হাজার ৮৫৩ জনের। গত বছরের তুলনায় মৃত্যুর হার বেড়েছে অনেকটাই। রাশিয়া জুড়ে, জনসংখ্যার মাত্র ৯.৯ % পুরোপুরি টিকা দেওয়া হয়েছে, যদিও গত বছর জুনে রাশিয়া বিশ্বের প্রথম দেশ হিসাবে একটি টিকা অনুমোদিত বলে দাবি করেছে।

এদিকে,  দিল্লি এইমস-এর অধিকর্তা রণদীপ গুলেরিয়া শনিবার বলেন, ‘আগামি ৬-৮ সপ্তাহের মধ্যে ভারতে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ।‘ এইমস প্রধান বলেন, ‘বিভিন্ন রাজ্যে ইতিমধ্যেই লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করা শুরু হয়েছে। দ্বিতীয় ঢেউয়ের উদাহরণ থেকে আমাদের শিক্ষা নিতে হবে। তৃতীয় ঢেউ আসার আগে সংক্রমণের হটস্পটগুলি চিহ্নিত করে কোভিড পরীক্ষা এবং চিকিৎসা সংক্রান্ত পরিকাঠামো গড়ে তুলতে হবে আগামি কয়েকদিনে।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus delta variant covid 19 cases surge again in russia

Next Story
UN on Myanmar: মায়ানমারে গণতন্ত্র ফেরাতে রাষ্ট্রসংঘের বিবৃতি, স্বাক্ষরদানে বিরত থাকল দিল্লি, পাশে চিন-রাশিয়াUNGA, mayanmar, Resolution
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com