বড় খবর

করোনা নিয়ে চিনকে দুষেও পিছু হঠল আমেরিকা!

বলা হয়েছে যে ল্যাবটিতে এখন এই রোগের উদ্ভব হয়েছে তার প্রমাণ নেই। সূত্রের তরফে বলা হয়েছে, এই গবেষকরা হাসপাতালে ভর্তি ছিলেন বা তাদের লক্ষণগুলি কী ছিল তা এখনও পরিষ্কার নয়।

বিশ্বব্যাপী করোনা ছড়ানোর নেপথ্যে উহানের ল্যাবই দায়ী, সম্প্রতি মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নাল একটি রিপোর্ট প্রকাশ করে দাবি করে যে কোভিডের খবর প্রকাশ্যে আসার একমাস আগে উহান ল্যাবের তিন গবেষক অসুস্থ হয়েছিলেন। এরপরই তোলপাড় শুরু হয় বিশ্বজুড়ে।

যদিও এরপরই নড়েচড়ে বসে বাইডেন সরকার। বলা হয়েছে যে ল্যাবটিতে এখন এই রোগের উদ্ভব হয়েছে তার প্রমাণ নেই। সূত্রের তরফে বলা হয়েছে, এই গবেষকরা হাসপাতালে ভর্তি ছিলেন বা তাদের লক্ষণগুলি কী ছিল তা এখনও পরিষ্কার নয়। আমাদের ডেটা দরকার। আমাদের একটি স্বাধীন তদন্ত দরকার। এবং এটিই আমরা চাইছি ”।

আমেরিকা, ব্রিটেন, নরওয়ে, কানাডার মত দেশগুলি মার্চ মাসেই হু-র তদন্তকে ‘প্রভাবিত’ করার অভিযোগ তুলেছিল চিনের বিরুদ্ধে। এ প্রসঙ্গে মার্কিন নিরাপত্তা আধিকারিকের মত, “আমরা আগে থেকে কিছুই কল্পনা করতে পারি না। আন্তর্জাতিক মঞ্চে সকল রকমের তথ্য বিচার করে তবেই আমরা সিদ্ধান্ত নিতে পারব।”

তবে চিনের বিদেশ মন্ত্রী ওয়াল স্ট্রিট জার্নালের খবরটিকে মিথ্যে দাবি করে বলেন, ‘তিনজনের অসুস্থ হওয়ার যেই খবর প্রকাশ করা হয়েছে, সেটা সত্যি নয়। ল্যাব থেকে করোনা ছড়ানোর তত্ত্বকে হাইপ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। তারা কি আদৌ করোনার উৎস খোঁজার বিষয়ে আগ্রহী, নাকি তারা মনযোগ ঘোরাতে চান?’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 infections in wuhan lab us agencies examine reports

Next Story
অ্যান্টিগায় হঠাৎ ‘নিখোঁজ’ পিএনবি জালিয়াতি কাণ্ডে অভিযুক্ত মেহুল চোকসিMehul Choksi, PNB Fraud Case, Dominika Republic, Anitiga, CBI
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com