scorecardresearch

বড় খবর

কোভিডের বাড়বাড়ন্ত, ভারতে না যাওয়ার পরামর্শ মার্কিন যুক্তরাষ্ট্রের

এদিকে, ব্রিটেনে ঢুকতে পারবেন না কোনও ভারতীয়।

Canada, Air Travel, India Flight
তৃতীয় কোনও শহর ঘুরে কানাডা প্রবেশে নেই বাধা।

কোভিডের (COVID-19) বাড়বাড়ন্তের জেরে ভারতে যাওয়ার ক্ষেত্রে ট্রাভেল অ্যাডভাইসরি জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। আমেরিকার সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (CDC) দেশের নাগরিকদের ভারতে না যাওয়ার পরামর্শ দিয়েছে। মার্কিনিরা ভ্যাকসিন নিলেও বিরত থাকতে বলা হয়েছে। সিডিসির মতে, ভারতে এই মুহূর্তে সংক্রমণ অত্যন্ত বেশি।

সিডিসি একটি বিবৃতিতে জানিয়েছে, ভারতে এই মুহূর্তে করোনা সংক্রমণের পরিস্থিতি অনুযায়ী, টিকাগ্রহণের পরেও সেখানে সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। কোভিডের ভ্যারিয়ান্ট ভয়াবহ রূপ ধারণ করেছে। ভারতে যাওয়ার আগে টিকার দুটি ডোজ সম্পূর্ণ করতে হবে। যাত্রীরা অবশ্যই মাস্ক পরবেন, ৬ ফুটের শারীরিক দূরত্ব বজায় রাখবেন এবং ভিড় এড়িয়ে চলবেন। ঘন ঘন হাত ধুতে হবে।

এদিকে, সোমবারই ব্রিটেন ভারতকে ভ্রমণ লাল তালিকায় অন্তর্ভুক্ত করেছে। এর অর্থ, ভারত থেকে ব্রিটেন, আইরিশরা বাদে অন্য সব ধরনের নাগরিকের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। ভারত থেকে আসা ব্রিটিশ ও আইরিশ নাগরিকদের ক্ষেত্রেও নিয়ম করা হয়েছে যে, তাঁদের অবশ্যই সরকারি কোয়ারেন্টাইন সেন্টারে নিজের খরচে ১০ দিন থাকতে হবে।

এর আগে রবিবার হংকং ভারত থেকে আসা বিমানে নিষেধাজ্ঞা জারি করেছে। কোভিডের নয়া স্ট্রেনের আতঙ্কে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশ এই নিষেধাজ্ঞা জারি করেছে। কয়েক দিন আগে নিউজিল্যান্ডও একইরকম নিষেধাজ্ঞা জারি করে।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 second wave us advises its citizens to avoid travelling to india