scorecardresearch

বড় খবর

ইউরোপে ওমিক্রন শেষেই কি মিলবে অতিমারি থেকে মুক্তি? বড়সড় আপডেট দিল WHO

আগামী মার্চের মধ্যেই ইউরোপের মোট জনসংখ্যার প্রায় ৬০% মানুষ ওমিক্রনে আক্রান্ত হবেন

শেষ হতে চলেছে মহামারী? কি আপডেট দিল WHO

ওমিক্রনের প্রভাব কমতে থাকার সঙ্গে সঙ্গে কোভিড অতিমারি প্রায় শেষের পর্যায়ে পৌঁছাবে ইউরোপের দেশগুলিতে এমন বার্তা দিলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইউরোপের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক, হ্যান্স ক্লুজ। কী বলেছেন তিনি? তিনি জানিয়েছেন, “ভাইরাসটি যদি মিউটেশনের মাধ্যমে আরও শক্তিশালী ভ্যারিয়েন্টে পরিণত না হয়, তবে ওমিক্রন শেষেই মুক্তি মিলতে পারে করোনা অতিমারি থেকে। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, “ইউরোপের বিভিন্ন দেশে এখনও প্রচুর সংখ্যক মানুষ রয়েছেন যাঁরা টিকা পাননি, তাঁদের টিকা দানের ক্ষেত্রে ইউরোপের প্রভাবশালী দেশ গুলিকে এগিয়ে আসতে হবে। কারণ এই লড়াই এক ঐক্যবদ্ধ লড়াই। সকল দেশকে একসঙ্গে কাজ করতে হবে”।

হ্যান্স ক্লুজ আরও বলেছেন, “করোনা মহামারীর কারণে অন্যান্য রোগ অনেকক্ষেত্রেই উপেক্ষিত বা অবহেলিত থেকে গেছে এই অতিমারি কালে। এবার আমাদের সেই সকল রোগের প্রতি নজর দেওয়ার সময় এসেছে।” সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে ক্লুজ জানিয়েছেন, “আগামী মার্চের মধ্যেই ইউরোপের মোট জনসংখ্যার প্রায় ৬০% মানুষ ওমিক্রনে আক্রান্ত হবেন”।

তিনি জানান, “ওমিক্রন ভ্যরিয়েন্ট শেষের সময় থেকে বেশ কিছুদিন ইউরোপের নানা প্রান্তের মানুষের শরীরে ইমিউনিটি থাকবে যা ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকে মানুষকে সুরক্ষা দেবে। সেই সময়কালের মধ্যে যাবতীয় টিকাদানের কাজ সেরে ফেলতে হবে। তিনি বলেন, ভাবতে ভালো লাগছে খেলা শেষের দিকে এগোচ্ছে”।

মার্কিন সরকারের প্রধান চিকিৎসা উপদেষ্টা ডঃ অ্যান্টনি ফাউচিও একই রকম আশার কথা শুনিয়েছেন। তিনি বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে কোভিড ১৯ সংক্রমণ দ্রুত হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে, শীঘ্রই সমগ্র দেশে একটি পরিবর্তন লক্ষ্য করা যেতে পারে। শেষ হতে পারে অতিমারি”।

ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্য সংস্থা ইসিডিসির তথ্য অনুসারে, “ওমিক্রন এখন ইইউ এবং ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চলের বেশ কয়েকটি জায়গায় দাপিয়ে বেড়াচ্ছে। বাড়ছে পজিটিভিটি রেটও”। এপ্রসঙ্গে ক্লুজ জানান, “ওমিক্রন ভ্যারিয়েন্ট ক্রমশ মিউটেশনের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে এবং তা আগের থেকে অনেক বেশি শক্তিশালীও হয়ে উঠতে পারে। তাই আমাদের সকলকে সাবধানতা মেনে চলতে হবে আরও কয়েকটা দিন”।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Covid pandemic may well be over in europe after omicron wave ends says who