ভয়াবহ দুর্ঘটনা, ১৩৩ যাত্রী নিয়ে ভেঙে পড়ল বিমান

বিমানটি ভেঙে পড়ার পরেই তাতে আগুন ধরে যায়। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ।

crash of Chinese airliner with 133 aboard
মাঝ আকাশে ভেঙে পড়ল বিমান।

চিনে ভয়াবহ বিমান দুর্ঘটনা। চিনের সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, সোমবার দক্ষিণ চিনের গুয়াংজি প্রদেশে ১৩৩ জন যাত্রী নিয়ে একটি বিমান ভেঙে পড়েছে। ব্রডকাস্টার সিসিটিভি জানিয়েছে, এদিন চিনের টেং কাউন্টির উঝো শহরের কাছে ভয়াবহ এই বিমান দুর্ঘটনা ঘটে। একটি পাহাড়ের ঢালে ভেঙে পড়ে বিমানটি। বোয়িং ৭৩৭ বিমানটি ভেঙে পড়ার পরপরই তাতে আগুন ধরে যায়। মুহূর্তের মধ্যে সেই আগুন ছড়িয়ে পড়ে লাগোয়া বনাঞ্চলে।

এদিকে, এই দুর্ঘটনার খবর পেয়েই দ্রুত ওই এলাকায় পাঠানো হয়েছে উদ্ধারকারী দলকে। তবে এখনও পর্যন্ত এই বিমান দুর্ঘটনার মৃত ও আহতদের সংখ্যা সম্পর্কে কোনও তথ্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, স্বল্প ও মাঝারি দূরত্বে যাওয়ার জন্য টুইন-ইঞ্জিনের সিঙ্গল এসেল বোয়িং ৭৩৭ বিশ্বের অন্যতম জনপ্রিয় বিমানগুলির একটি। উন্নত প্রযুক্তির এই বিমানটি ঠিক কেন ভেঙে পড়ল তা এখনও জানা যায়নি। বিমানটিতে প্রযুক্তিগত কোনও ত্রুটি ছিল কিনা তাও স্পষ্ট নয়। বোয়িং ৭৩৭ ম্যাক্স সংস্করণের দুটি বিমান এর আগে দুর্ঘটনার কবলে পড়েছিল। তারপরেই এই বিমান চালানো বন্ধ করে দেওয়া হয়। তবে চিনের বিমান নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, গত বছরের শেষের দিকে বিমানটিকে ফের পরিষেবায় ফেরানো হয়।

আরও পড়ুন- রুশ যুদ্ধবিমানকে গুলি করে নামানোর দাবি ইউক্রেনের প্রশাসনের

এদিন মাঝ আকাশ থেকে এই বিমানটি ভেঙে পড়ে উঝো শহরের একটি পাহাড়ের ঢালে। ওই এলাকায় ঘন জঙ্গল রয়েছে। বিমানটি ভেঙে পড়তেই তাতে আগুন ধরে যায়। সেই আগুন মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী বনাঞ্চলেও।

জানা গিয়েছে, বিমান থেকে ছড়ানো আগুন ওই এলাকার জঙ্গলেও ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে এই ঘটনার জেরে উদ্ধারকাজে সমস্যা হচ্ছে। যথেষ্ট বেগ পেতে হচ্ছে উদ্ধারকারী দলের সদস্যদের। তবে আপাতত যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্দারকাজ। স্থানীয় প্রশাসনের কর্মীরাও ঘটনাস্থলে হাজির হয়েছেন।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Crash of chinese airliner with 133 aboard

Next Story
রুশ যুদ্ধবিমানকে গুলি করে নামানোর দাবি ইউক্রেনের প্রশাসনের