‘অতিমারি শেষের পথে, এটা ভাবাই বিপজ্জনক’, ফের সাবধান করল WHO

২ বছর পার হয়ে গেল, করোনা অতিমারি থেকে মুক্তির পথ খুঁজে পাচ্ছে না বিশ্ববাসী।

Omicron poses ‘very high’ global risk, world must prepare says WHO

২ বছর পার হয়ে গেল, করোনা অতিমারি থেকে মুক্তির পথ খুঁজে পাচ্ছে না বিশ্ববাসী। এই মারণ জীবাণু, সংক্রমণ-ভয় থেকে নিষ্কৃতী চাইছে দুনিয়া। কিন্তু আশার খবর শোনাচ্ছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান সাবধানবাণী দিলেন, ভয়ঙ্কর সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্টই শেষ প্রজাতি, এর পরে আর শক্তিশালী হয়ে হামলা করবে না করোনা, এমনটা ভাবা বিপজ্জনক হবে।

টেড্রস আধানম ঘেব্রেসিউস বলেছেন, “এবছর করোনা অতিমারির ভয়াবহ ধাপ পেরিয়ে আসা সম্ভব যদি বিশ্বব্যাপী আপৎকালীন স্বাস্থ্য সঙ্কট থেকে বেরোতে যদি দেশগুলি টেস্টিং এবং টিকাকরণে জোর দেয় তাহলে।” এদিন সংবাদসংস্থা রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, এগজিকিউটিভ বোর্ড মিটিংয়ের পর টেড্রস বলেছেন, “যেহেতু ওমিক্রন চিহ্নিত হয়েছে ৯ সপ্তাহ আগে, ৮ কোটির বেশি কেস শনাক্ত হয়েছে। যা ২০২০ সালে যত আক্রান্ত হয়েছিলেন তার চেয়ে বেশি এই সংখ্যাটা।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের আশঙ্কা, “আরও অনেক প্রজাতির আসা বাকি। সেইরকম পরিবেশ এখনও রয়েছে। তাই এখনই করোনামুক্ত পৃথিবী না ভাবাই শ্রেয়। করোনা দূর হবে এটা এখনই ভাবা বিপজ্জনক।” তাঁর কথায়, “অতিমারি তৃতীয় বর্ষে পা দিচ্ছে। এখনও আমরা সঙ্কট থেকে বেরিয়ে আসিনি।”

আরও পড়ুন বাড়ছে আক্রান্তের সংখ্যা, ভয় ধরিয়ে এবার হাজির ওমিক্রনের নয়া রূপ

উল্লেখ্য, গত মঙ্গলবার তিনি জানিয়েছেন, অতিমারী এখনও শেষ হয়নি। এবং তা শেষের কাছেও পৌঁছয়নি এখনও পর্যন্ত। বরং এখনও বহু দেশেই টিকাকরণের হার যেহেতু বেশ কম, তা রীতিমতো উদ্বেগ জাগাচ্ছে। এক সংবাদমাধ্যম সূত্রে একথা জানা যাচ্ছে। সেই সঙ্গে করোনা ভাইরাস নিয়ে আরও বেশি পরীক্ষা নিরীক্ষা চালানোর জন্য বিশ্বের একাধিক দেশকে একসঙ্গে কাজ করার আহ্বানও জানিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Dangerous to assume pandemic is nearing end says who

Next Story
কানাডায় ঠাণ্ডায় মৃত ভারতীয় পরিবার গুজরাটের গান্ধীনগরের বাসিন্দা