বড় খবর

জমাট বাঁধছে রক্ত, অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ বন্ধ এই দেশে

অসুস্থ রোগীর সম্পর্কে কোনও তথ্য দেয়নি স্বাস্থ্য বিভাগ।

টিকার ডোজ নেওয়ার পর জমাট বাঁধছে রক্ত। এমন রিপোর্ট সামনে আসার পরই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সাময়িক ভাবে বন্ধ করল ডেনমার্ক। বৃহস্পতিবার এমনটাই জানা গিয়েছে ওই দেশের সরকার সূত্রে। তবে কতজনের শরীরে এমন সমস্যা দেখা দিয়েছে তা নিয়ে কিছু বলেনি ডেনমার্কের স্বাস্থ্য মন্ত্রক।

এদিকে, ইতিমধ্যেই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের একটা ব্যাচ বাতিল করেছে অস্ট্রিয়া কারণ টিকা নেওয়ার পর একজনের মৃত্যু হয়েছে। শুধু অস্ট্রিয়া বা ডেনমার্ক নয়, ইউরোপের আরও ছটি দেশ টিকার প্রয়োগ বন্ধ রেখেছে বলে জানা গিয়েছে।

ড্যানিশ স্বাস্থ্য বিভাগের ডিরেক্টর সোরেন ব্রস্ট্রম একটি বিবৃতিতে জানিয়েছেন, স্বাস্থ্য বিভাগ এবং ড্যানিশ মেডিসিন সংস্থা এই রিপোর্টের উপর ভিত্তি করে গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে জবাব দেবে। আপাতত ১৪ দিনের জন্য টিকাকরণ বন্ধ রাখা হচ্ছে। তবে অসুস্থ রোগীর সম্পর্কে কোনও তথ্য দেয়নি স্বাস্থ্য বিভাগ।

তবে ডেনমার্কের অভিযোগের পাল্টা প্রতিক্রিয়া দিয়েছে অ্যাস্ট্রেজেনেকা। জানিয়েছে, ভ্যাকসিনের গুণমান নিয়ে যথেষ্ট দায়িত্বশীল সংস্থা। গুণমান নিয়ে অভিযোগ উদ্বেগের। এখনও পর্যন্ত কোনও গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়ার খবর মেলেনি ক্লিনিক্যাল ট্রায়ালের সময়।

তবে ডেনমার্ক ও অস্ট্রিয়ার স্বাস্থ্যবিভাগের সঙ্গে যৌথ তদন্তে রাজি অ্যাস্ট্রাজেনেকা। ইউরোপিয়ান মেডিসিন সংস্থা বুধবার জানিয়েছে, অস্ট্রিয়ার দুটি মৃত্যুর ঘটনার সঙ্গে টিকার কোনও সম্পর্ক নেই।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Denmark suspends astrazeneca covid vaccine after blood clot reports

Next Story
মহাকাশে মহাযুদ্ধ? স্পেসে সামরিক মহড়া চালাল ফ্রান্স!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com