বড় খবর

কাবুলে খুলে গেল বিমানবন্দর! তিন প্রাদেশিক রাজ্যে ত্রাণ এবং যাত্রী পরিবহণে জোর

Afghanisthan Crisis: অন্যতম ইউরোপিয় দেশ হিসেবে ইতালি এবার কাবুল থেকে দূতাবাস সরালো। কাতারে পাঠানো হল দূতাবাস কর্মীদের।

It was a tragic mistake, says United States on Kabul drone strike
কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি

 Afghanisthan Crisis: প্রায় মাসখানেক বন্ধ থাকার পর শনিবার থেকে খুলে গেল কাবুলের ঘরোয়া বিমানবন্দর। আরিয়ানা আফগান বিমান কাবুল থেকে আফগানিস্তানের তিনটি প্রাদেশিক রাজধানীর মধ্যে বিমান পরিষেবা দেবে। পাশাপাশি ত্রাণ সামগ্রি ওঠানামা করতেও এই বিমানবন্দরগুলো ব্যবহার করা হবে। জানা গিয়েছে, কাবুল-হেরাট, মাজার-ই-শরিফ এবং কান্দাহারের মধ্যে চলবে এই বিমান।  ফেসবুক পেজে এমন দাবি করেছে আরিয়ানা আফগান বিমান সংস্থা।

এদিকে, শনিবারের পর রবিবারেও উত্তর আফগানিস্তানের পঞ্জশির প্রদেশে অব্যাহত তালিবান বনাম প্রতিরোধ বাহিনীর গুলিযুদ্ধ। এই লড়াইয়ে দুই পক্ষ সাফল্যের দাবি করলেও, এখনও সরকারি বা প্রচার মাধ্যম স্তরে কোনও তথ্য-প্রমাণ নেই। অপরদিকে, অন্যতম ইউরোপিয় দেশ হিসেবে ইতালি এবার কাবুল থেকে দূতাবাস সরালো। কাতারে পাঠানো হল দূতাবাস কর্মীদের। পরবর্তী পরিস্থিতিতে সেখান থেকেই আফগানিস্তানের সঙ্গে কূটনীতিক সখ্য তৈরি করবে রোম। এমনটাই সূত্রের খবর। এদিকে, ফের আত্মঘাতী বিস্ফোরণ পাকিস্তানে। আফগানিস্তান সীমান্তের কাছে এই আত্মঘাতী বিস্ফোরণে কমপক্ষে ৩ জনের মৃত্যু হয়েছে। দক্ষিণ পশ্চিম পাকিস্তানের বালুচিস্তানে আফগানিস্তান সীমান্তের কাছে ভয়াবহ এই বিস্ফোরণ হয়। বিস্ফোরণে ৩ জনের মৃত্যুর পাশাপাশি পাক নিরাপত্তাবাহিনীর কমপক্ষে ১৫ জন জখম হয়েছেন বলে জানা গিয়েছে।

পড়শি আফগানিস্তান তালিবানের দখলে। তালিবান যোদ্ধাদের হাতে ফি দিন রক্ত ঝরছে আফগান মুলুকে। প্রাণভয়ে দেশ ছেড়ে পালাতে মরিয়া আফগান নাগরিকদের একটা বড় অংশ। অনেকেই আগানিস্তান থেকে পালিয়ে প্রতিবেশী দেশ পাকিস্তানে গিয়ে আশ্রয় খুঁজছেন। আফগানিস্তান সীমান্তে নজরদারি বাড়িয়েছে পাক সেনা। চেকপোস্ট করে এলাকাগুলিতে নজরদারি চালাচ্ছেন পাক নিরাপত্তাবাহিনীর সদস্যরা। এই আবহে রবিবার পাকিস্তানের বালুচিস্তানে আফগান সীমান্তের কাছে ভয়াবহ আত্মঘাতী জঙ্গি হামলা হয়।

জানা গিয়েছে, চেকপোস্টের কাছেই ওই বিস্ফোরণ হয়েছে। পাক পুলিশ প্রশাসনের তরফে জানানো হয়েছে, আত্মঘাতী ওই হামলায় কমপক্ষে ৩ নিরাপত্তারক্ষীর মৃত্যুর পাশাপাশি আরও ১৫ নিরাপত্তাকর্মী গুরুতর জখম হয়েছেন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামেপড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Domestic airport in kabul resumes services to connect three provincial capital world

Next Story
পাক-আফগান সীমান্তে ভয়াবহ বিস্ফোরণ, বিদেশি শক্তিকে দুষলেন ইমরান3 killed in bombing near Afghan border at pakistan
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com