বড় খবর

নির্দোষ ট্রাম্প, ইনপিচমেন্ট শুনানিতে ক্যাপিটল হামলার অভিযোগ থেকে মুক্ত

সেনেটের দুই-তৃতীয়াংশ অর্থাৎ ৬৭ ভোট না পড়লে কাউকে দোষী সাব্যস্ত করা যায় না। নিয়মের জেরেই এযাত্রাতেও রক্ষা পেলেন ডোনাল্ড।

পাঁচ দিনের শুনানি শেষে দ্বিতীয় বারের ইমপিচমেন্ট শুনানিতে নির্দোষ প্রমাণিত প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেনেটের রিপাবলিকান সদস্যই ভারতীয় সময় গভীর রাতে ভোটাভুটিতে ট্রাম্পের শাস্তির বিপক্ষে মত প্রকাশ করেন।

ভোটাভুটিতে প্রাক্তন প্রেসিডেন্টের পক্ষে ৪৩ ও বিপক্ষে ৫৭টি ভোট পড়েছে। রিপাবলিকান ৭ সদস্যও ট্রাম্পের বিরুদ্ধে ভোট দেন। কিন্তু ট্রাম্পের পক্ষে কম ভোট পড়লেও নিয়ম অনুসারে সেনেটের দুই-তৃতীয়াংশ অর্থাৎ ৬৭ ভোট না পড়লে কাউকে দোষী সাব্যস্ত করা যায় না। নিয়মের জেরেই এযাত্রাতেও রক্ষা পেলেন ডোনাল্ড।

ট্রাম্পের বিরুদ্ধে ড্রেমোক্র্যাটদের অভিযোগ ছিল নভেম্বরে নিজের হার যে একপ্রকার নিশ্চিত তা বুঝে গিয়েছিলেন ট্রাম্প। আর তাই উদ্দেশ্যপূর্ণভাবে নির্বাচন বানচাল করে দিতেই নিজের অনুগামীদের উস্কেছিলেন তিনি। এমনকী নির্বাচনে হেরে যাওয়ার পরেও শেষ চেষ্টা হিসাবে ক্ষমতা কুক্ষিগত করে রাখতে ক্যাপিটল হিংসায় মদত যোগান তিনি। এছাড়াও বাইডেনের প্রেসিডেন্ট পদে শপথ অনুষ্ঠানে উপস্থিত না থেকে ট্রাম্প রীতি ভেঙেছেন বলে অভিযোগ। মূলত ক্যাপিটলে হামলার জন্যই ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট আনে ডেমোক্র্যাটরা।

এর আগে ২০১৯ সালে মার্কিন কংগ্রেসের কাজে ক্ষমতার অপব্যবহার করে বাধা সৃষ্টির অভিযোগ উঠেছিল। তখনও প্রেসিডেন্টের বিরুদ্ধে অমপিচমেন্ট প্রাস্তব আনা হয়। সেবারও ভোটাভুটি হয়েছিল কিন্তু রক্ষা পেয়েছিলেন ট্রাম্প।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Donald trump acquitted from impeachment trial

Next Story
ইউহানের করোনা রোগীদের তথ্য দেয়নি চিন, বিস্ফোরক অভিযোগ WHO’র বিশেষজ্ঞের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com