‘করোনা ছড়ানোর জন্য চিনকে মূল্য দিতে হবে’, স্বাধীনতা দিবসে হুঁশিয়ারী ট্রাম্পের

করোনা ভাইরাসের দাপটে বিশ্বের নিরিখে সবচেয়ে ক্ষতিগ্রস্ত আমেরিকাই। আর সেই দায় যে শি জিনপিং-এর দেশের এমনটাই এদিন সাফ জানান ট্রাম্প।

By:
Edited By: Pallabi Dey New Delhi  July 5, 2020, 7:41:19 PM

বিরোধী ডেমোক্র‍্যাট কিংবা চিন, কাউকেই ছেড়ে কথা বলবেন না মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে এমন হুঁশিয়ারিই দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা ভাইরাসের দাপটে বিশ্বের নিরিখে সবচেয়ে ক্ষতিগ্রস্ত আমেরিকাই। আর সেই দায় যে শি জিনপিং-এর দেশের এমনটাই এদিন সাফ জানান ট্রাম্প। তিনি বলেন, “এই ভাইরাস এসেছে চিন থেকে। চিনের গোপনীয়তা, বিশ্বকে না জানানোর ফলে ১৮৯টি দেশ আজ এই ভাইরাসে বিপন্ন৷ এর মূল্যে দিতে হবে চিনকে।”

তবে মার্কিন মুলুক এ বছরের শেষের দিকেই ‘করোনামুক্ত’ হতে চলেছেন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট। স্বাধীনতা দিবসের ভাষণ থেকে ট্রাম্প বলেন, “প্রতিকারের ক্ষেত্রে আমরা ভ্যাকসিন তৈরি থেকে রোগ নির্ণয় সবকিছুই ভাল ভাবে করছি। সম্ভবত এই বছরের শেষের দিকে ভ্যাকসিন সমস্যা যে আছে তার সমাধান হবে।” যদিও কোনওরকম প্রমাণ ছাড়াই ট্রাম্প দাবি করেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস ৯৯% কম ক্ষতিকর। তিনি এও জানান যে মার্কিন মুলুকে ৪ কোটিরও বেশি করোনা পরীক্ষা করা হয়েছে। এমনকী কোভিড রোগীদের সহায়তার জন্য হাজার হাজার ভেন্টিলেটর তৈরি করছে তাঁর দেশ।

স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে বিরোধী ডেমোক্র‍্যাট শিবিরকেও বিঁধতে ছাড়েননি ট্রাম্প। তিনি বলেন, “এই মুহুর্তে দেশে র‍্যাডিকাল লেফট, মার্ক্সবাদী, অ্যানার্কিস্ট, বিক্ষোভকারীরা কী করছেন তারা নিজেরাও জানেন না।” জর্জ ফ্লয়েডের হত্যায় গর্জে ওঠা আমেরিকায় বর্ণবিদ্বেষের বিরোধিতা করে ট্রাম্প আমেরিকাবাসীকে একত্রিত হওয়ার আবেদনও জানান প্রেসিডেন্ট।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Donald trump independence day speech blames china for covid spread

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X