বড় খবর

আফগান মিলিশিয়ার প্রতিরোধ, পাঞ্জশিরে প্রবল লড়াই, নিহত ৮ তালিবান

প্রথম থেকেই কাবুলের উত্তরে পাঞ্জশির উপত্যকায় প্রবল বাধার মুখে তালিবানরা। মার্কিন সেনা দেশ ছাড়ার পরও সেই বাধা জারি রয়েছে।

India acknowledges, Taliban hold positions of power, authority
তালিবানের পতাকা

প্রথম থেকেই কাবুলের উত্তরে পাঞ্জশির উপত্যকায় প্রবল বাধার মুখে তালিবানরা। মার্কিন সেনা দেশ ছাড়ার পরও সেই বাধা জারি রয়েছে। সোমবার রাতেই আফগানিস্তান ছেড়েছে মার্কিন বাহিনী। আর ঠিক তার পর পরই পাঞ্জশিরে হামলা চালানোর পরিকল্পনা করেছিল তালিবানরা। ফলে তালিবান জেহাদিদের সঙ্গে তাদের বিরোধী শক্তির প্রবল সংঘর্ষ হয়। এতেই নিহত হয়েছে আট তালিবান যোদ্ধার সংবাদ সংস্থা রয়টার্সকে এই খবর জানিয়েছে আফগান মিলিশিয়া গোষ্ঠীটির এক প্রতিনিধি।

আরও পড়ুন- তালিব নির্মমতা, নিজের মেয়ের চোখ উপড়াতেও বাধেনি বাবার, ভারতে হাহাকার আফগান উদ্বাস্তুর

তালেবান গোটা আফগানিস্তান দখলে নিলেও কাবুল থেকে ১৫০ কিলোমিটার দূরের পাহাড়ি উপত্যকা পাঞ্জশিরের দখল এখনো নিতে পারেনি। জানা গিয়েছে, পাঞ্জশির ছাড়াও পার্শ্ববর্তী বাগলান প্রদেশেও তালিবানদের সঙ্গে স্থানীয় মিলিশিয়া বাহিনীর লড়াই হয়েছে।

আরও পড়ুন- তালিবান মুখপাত্রের সাক্ষাৎকার নিয়ে নজরে আসেন, আফগানিস্তান ছাড়লেন সেই মহিলা সাংবাদিক

পাঞ্জশিরে আহমেদ মাসুদ অনুগত বাহিনী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্সেসের (এনআরএফ) মুখপাত্র ফাহিম দাশতি জানিয়েছেন যে, উপত্যকার পশ্চিম প্রবেশদ্বারে এনআরএফ-কে নিশানা করে প্রথমে হামলা চালায় তালিবানরা। মিলিশিয়া বাহিনী প্রতিরোধ করতেই দুই পক্ষের মধ্যে লড়াই চলে। উপত্যাকার প্রতিরোধ ব্যবস্থা কতটা পোক্ত তা নির্ধারণেই এই হামলা চালিয়েছে বলে মনে করছে ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্স। ফাহিম দাশতির দাবি, সংঘর্যের জেরে ৮ তালিবান নিহত হয়েছে। জখম হয়েছে এনআরএফ বাহিনীর দুই সদস্য।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eight taliban fighters killed in panjshir afghan militia forces say

Next Story
তালিবান মুখপাত্রের সাক্ষাৎকার নিয়ে নজরে আসেন, আফগানিস্তান ছাড়লেন সেই মহিলা সাংবাদিক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com