scorecardresearch

বড় খবর

মুহুর্মুহূ রুশ গোলাবর্ষণ, ইউরোপের সবচেয়ে বড় পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে আগুন

রাশিয়ার বিদেশমন্ত্রী জানান, মস্কো আলোচনার জন্য প্রস্তুত। তবে, একইসঙ্গে ইউক্রেনের সামরিক পরিকাঠামো ধ্বংসের চেষ্টাও চলবে।

Russia-Ukraine War Live Updates, Nato says 7,000 to 15,000 Russian troops dead in Ukraine war
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মৃত্যু-মিছিল।

রুশ গোলাবর্ষণে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে আগুন। দক্ষিণ ইউক্রেনের শহর এনেরহোদারের বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালায় রুশ বাহিনী। গোলাবর্ষণের পরেই ওই পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটিতে আগুন ধরে যায়। ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে আগুন ছড়িয়ে পড়ে। একজন মুখপাত্র জানিয়েছেন, রাশিয়ান সেনাবাহিনী চারদিক থেকে গোলাবর্ষণ করছে। ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা শুক্রবার টুইটে জানিয়েছেন, স্থানীয় মেয়র ওই এলাকায় রুশ হামলার কথা জানিয়েছেন।

ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ হামলা জারি রয়েছে। মারিউপোলের কাছেও প্রবল যুদ্ধ চলছে। রাশিয়ান সামরিক বাহিনী মনে করে এই এলাকা খেরসন নিয়ন্ত্রণ করে। স্থানীয় ইউক্রেনীয় প্রশাসনিক কর্তারাও নিশ্চিত করেছেন যে রাশিয়ান বাহিনী ২.৮ লক্ষ মানুষের বসবাস থাকা ব্ল্যাক সি পোর্টের স্থানীয় সরকারি সদর দফতরগুলির দখল নিয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে এটিই ইউক্রেনের প্রথম প্রধান শহরের পতন হল।

আরও পড়ুন- ফের বৈঠকে ইউক্রেন-রাশিয়া, সুমি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে যোগাযোগই করেনি ভারতীয় দূতাবাস

এদিকে, যুদ্ধ থামাতে আলোচনাও চলছে। রাশিয়ানদের সঙ্গে কথা বলার জন্য ইউক্রেনের প্রতিনিধি দলের একজন সদস্য জানিয়েছেন, উভয় পক্ষই সাধারণ নাগরিকদের নিরাপদে যুদ্ধ এলাকাগুলি ছেড়ে যাওয়ার জন্য সেভ প্যাসেজ দিতে সম্মত হয়েছে। যে এলাকাগুলি দিয়ে সাধারণ মানুষজন যাবেন সেখানে উভয়পক্ষই যুদ্ধবিরতি পালন করবে বলে জানিয়েছেন জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক।

অন্যদিকে রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানান, মস্কো আলোচনার জন্য প্রস্তুত। তবে, একইসঙ্গে ইউক্রেনের সামরিক পরিকাঠামো ধ্বংসের চেষ্টাও চলবে। ল্যাভরভ আরও জানান, চলতি সপ্তাহের গোড়ায় রুশ প্রতিনিধিরা ইউক্রেনীয় প্রতিনিধিদের কাছে তাঁদের বক্তব্য তুলে ধরেছিলেন। এখন তাঁরা কিয়েভের জবাব পাওয়ার অপেক্ষা করছেন।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Europes largest nuclear power plant on fire after russian shelling