বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

চরম অনটন, পেটের দায়ে রাস্তায় পিৎজা বিক্রি করছেন প্রাক্তন আফগান মন্ত্রী

আফগানিস্তানের প্রেসিডেন্ট আসরাফ ঘানির মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন সাদাত।

অভাবে এখন রাস্তায় রাস্তায় পিৎজা বিক্রি করছেন সৈয়দ আহমেদ শাহ সাদাত। ছবি সৌজন্যে- টুইটার

একসময় ছিলেন আসরাফ ঘানির মন্ত্রিসভায়। কিন্তু অভাবে এখন রাস্তায় রাস্তায় পিৎজা বিক্রি করছেন সৈয়দ আহমেদ শাহ সাদাত। ২০১৮ সালে আফগানিস্তানের প্রেসিডেন্ট আসরাফ ঘানির মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন সাদাত। কিন্তু প্রেসিডেন্টের সঙ্গে মন কষাকষির কারণে পদত্যাগ করেন তিনি। চলে যান জার্মানিতে। কিন্তু পেটের টানে এখন পিৎজা বিক্রি করে দিন চলছে প্রাক্তন মন্ত্রীর।

সাদাতের পিৎজা বিক্রির ছবি আল-জাজিরা সংবাদমাধ্যম প্রকাশ্যে এনেছে। টুইট করেছ, জার্মানির লিপজিগ শহরে সাইকেলে চেপে পিৎজা ডেলিভারি করার ছবি। গত বছর ডিসেম্বর থেকে লিপজিগেই থাকেন সাদাত। সঞ্চয় ফুরোতেই খারাপ অবস্থা তাঁর। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে তাঁর পকেটে। বিশ্বের বিভিন্ন দেশে কর্পোরেট সংস্থায় কাজের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও এ কী হাল তাঁর!

কর্মসূত্রে সৌদি আরব-সহ বিশ্বের ১৩টি দেশে তিনি ঘুরেছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে জানিয়েছেন তিনি। ২০১৮ সালে চাকরি ছেড়ে ঘানির মন্ত্রিসভায় যোগ দেন সাদাত। তারপর প্রেসিডেন্টের সঙ্গে মতানৈক্য, আর ২০২০ সালের ডিসেম্বরে দেশান্তর হয়ে জার্মানিতে বসবাস শুরু। তারপর থেকে টাকার অভাবে পিৎজা ডেলিভারির কাজ করছেন তিনি।

আরও পড়ুন তালিবানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা প্রথম মহিলা আফগান মেয়রের

আসরাফ ঘানির মন্ত্রিসভায় টেলিকম ও প্রযুক্তি মন্ত্রী হিসাবে কাজ করা সাদাতের এ হাল কী ভাবে হল! স্কাই নিউজকে তিনি জানিয়েছেন, আরব দুনিয়ায় প্রভাবশালীদের মতো জীবনযাত্রা তাঁর নয়। বরং নিজের জীবনকে সাধারণ ভাবে বাঁচতে চান তিনি। এদিকে, আফগানিস্তানে যে আবার ক্ষমতায় ফিরেছে তালিবান। আসরাফ ঘানিও পালিয়েছেন দেশ ছেড়ে। তা দুর্ভাগ্যজনক বলে মনে করেন সাদাত। তালিবানের কাছে এত তাড়াতাড়ি আফগান সরকারের পতন হবে তা ভাবতে পারেননি তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ex afghan minister now works as pizza delivery boy in germanys lipzieg

Next Story
তালিবানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা প্রথম মহিলা আফগান মেয়রের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com