বড় খবর

তানিবানরাজ, আফগানদের অ্যাকাউন্ট সুরক্ষায় বিশেষ পদক্ষেপ ফেসবুক-টুইটার-লিঙ্কডিনের

আগেই তালিবানকে নিষিদ্ধ ঘোষণা করেছে মার্ক জাুকারবার্গের সংস্থা।

Facebook Twitter LinkedIn secure Afghan users accounts amid Taliban takeover
নিজের আদর্শ ও সংগঠনকে পোক্ত করতে সোশাল মিডিয়াকে হাতিয়ার করেছে তালিবানরা।

নিজের আদর্শ ও সংগঠনকে পোক্ত করতে সোশাল মিডিয়াকে হাতিয়ার করেছে তালিবানরা। অন্যদিকে সোশাল মিডিয়া থেকেই তথ্য নিয়ে আফগানদের বিপদের ফেলতে তৎপর জেহাদি সংগঠনটি। তাই আফগান নাগরিকদের সুরক্ষায় পদক্ষেপ করল ফেসবুক, টুইটার ও লিঙ্কডিন। এখন থেকে এইসব সোশাল মিডিয়া আ্যাকাউন্ট ব্যবহারকারী আফগানদের বন্ধু তালিকায় অর্থাৎ ফ্রেন্ড লিস্টে কারা রয়েছেন তা আর দেখা যাবে না। একমাত্র ব্যবহারকারীর বন্ধুরাই ফ্রেন্ড লিস্ট দেখতে পারবেন। এ জন্য বিশেষ ওয়ান ক্লিক টুল আনা হচ্ছে।

একদিকে আফগানদের সোশাল মিডিয়া আ্যাকাউন্ট সুরক্ষিত রাখা, অন্যদিকে যাতে এই অ্যাকাউন্ট থেকে কোনও আম আফগানকে বিপদে পড়তে না হয় সেদিকে দুরুত্ব দিয়েই সোশাল মিডিয়া জায়েন্টদের এই পদক্ষেপ বলে জানানো হয়েছে।

ফেসবুকের তরফে নাথানিয়েল গ্রেইচার টুইটে লিখেছেন যে, “আফগানরা যাতে তাঁদের ফেসবুক অ্যাকাউন্ট লক করতে পারে তার জন্য একটি ওয়ান কিট টুল আনা হচ্ছে। কোনও ফেসবুক ব্যবহারকারীর বন্ধু তালিকায় না থাকলে কেউ সেই অ্যাকাউন্ট খুলতে পারবেন না বা টাইম লাইনে যা রয়েছে তা দেখতেও পারবেন না।”

প্রায় গোটা আফগানিস্তানই এখন জেহাদি তালিবানিদের দখলে। বিপন্ন নাগরিক অধিকার। ভ্রুলুন্ঠিত নারী নিরাপত্তা। এই পরিস্থিতিতে বিভিন্ন মানবাধিকার সংগঠন থেকে দাবি করা হয় যে সোশাল মিডিয়া ব্যবহার করে পরিচয় জেনে আফগানদের উপর অত্যাচার চালাতে পারে তালিবানরা। অ্যামিনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, তালিবানরাজে হাজার হাজার আফগান নাগরিক, শিক্ষাবিদ, সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের জীবন বিপন্ন। তারপরই আফগানদের অ্যাকাউন্ট লক করতে পদক্ষেপ করল ফেসবুক, টুইটার ও লিঙ্কডিন। তালিবানদের আগেই নিষিদ্ধ বলে ঘোষণা করে ফেসবুক। তাদের সমর্থনে প্রচারও বাতিল করা হবে বলে জানানো হয়েছিল।

বর্তমানে ভয়াবহ অবস্থা আফগানিস্তানের। আফগান মহিলা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক ইতিমধ্যেই দলের ফুটবালরদের তাঁদের সোশাল মিডিয়া অ্যাকাউন্ট বাতিল করতে বলেছেন।

টুইটার ইনক জানিয়েছে, তারা আফগানদের সহয়তায় সেদেশের নাগরিক সমাজের সঙ্গে যোগাযোগ রাখছে এবং আর্কাইভ করা টুইটগুলি সরানোর সরাসরি অনুরোধ তরান্বিত করতে ইন্টারনেট আর্কাইভের সঙ্গে কাজ চলছে। কোন ধরণের পোস্ট টুইটে করা হচ্ছে সেদিকে নজর দিচ্ছে সংস্থা। এছাড়াও সরকারি সংস্থার অ্যাকাউন্ট যাতে সুরক্ষিত থাকে তার জন্যও বিশেষ পদক্ষেপ করা হয়েছে।

লিঙ্কডইনের মুখপাত্র জানিয়েছেনন, মাইক্রোসফটের মালিকানাধীন পেশাদার নেটওয়ার্কিং সাইটটি সাময়িকভাবে আফগান ব্যবহারকারীদের অ্যাকাউন্ট সংযোগ লুকিয়ে রেখেছে যাতে অন্যরা তাঁদের দেখতে না পায়।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Facebook twitter linkedin secure afghan users accounts amid taliban takeover

Next Story
তালিবান দখলে কাবুল, রবিবার থেকে এখনও পর্যন্ত ১২ জনকে খুন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com