মার্কিন যুক্তরাষ্ট্রে জোর ধাক্কা খেল Covaxin, জরুরি প্রয়োগের আবেদন বাতিল

Covaxin Bharat Biotech: আবেদন খারিজ করে দিয়েছে আমেরিকার ফুড ও ড্রাগ প্রশাসন।

Corona vaccination in Bengal, CovidShield, Covaccine, Bengal Corona
মার্কিন যুক্তরাষ্ট্রে বিরাট ধাক্কা খেল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা।

Covaxin: মার্কিন যুক্তরাষ্ট্রে বিরাট ধাক্কা খেল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা। আমেরিকায় জরুরি প্রয়োগের জন্য অনুমোদন চেয়ে আবেদন করেছিল ভারতের এই টিকা প্রস্তুতকারী সংস্থা। কিন্তু তাদের আবেদন খারিজ করে দিয়েছে আমেরিকার ফুড ও ড্রাগ প্রশাসন। ভারত বায়োটেকের মার্কিন পার্টনার ওকুজেন ইনক. সংস্থাকে বায়োলজিক্স লাইসেন্সের জন্য অতিরিক্ত তথ্য-সহ আবেদন করার জন্য বলা হয়েছে।

মার্কিন সংস্থা বৃহস্পতিবার একটি বিবৃতিতে জানিয়েছে, কোভ্যাক্সিনের জন্য মার্কিন প্রশাসনের নির্দেশ মতো বায়োলজিক্স লাইসেন্সের জন্য আগে আবেদন জানাবে। এফডিএ যে পদ্ধতিতে অনুমতি নেওয়ার কথা বলেছে সেটাই এবার করবে মার্কিন সংস্থা। তবে তার আগে আর টিকার জরুরি প্রয়োগের জন্য আবেদন করবে না তারা।

আরও পড়ুন টিকার স্লট বুকিং পেটিএম-ইনফোসিস-মেক মাই ট্রিপে, কেন্দ্রীয় অনুমোদনের অপেক্ষা

এদিকে কেন্দ্রীয় রিপোর্ট অনুসারে, মে মাসে টিকাকরণে ভারতের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে কেরালা ও পশ্চিমবঙ্গ। টিকা নষ্ট কমিয়ে কেরালা যথাক্রমে ১.১০ লক্ষ ডোজ এবং বাংলা ১.৬১ লক্ষ ডোজ বাঁচিয়েছে বলে উল্লেখ রয়েছে কেন্দ্রীয় রিপোর্টে। যেখানে ঝাড়খণ্ডে টিকার ডোজ নষ্টের তালিকায় একেবারে তলানিতে রয়েছে। প্রায় ৩৪ শতাংশ ডোজ নষ্ট করেছে রাজ্য।

আরও পড়ুন এক শরীরে দুই বা তার বেশি ভ্যাকসিন কি সম্ভব?

করোনা অতিমারীতে শিশুদের সুস্বাস্থ্য নিয়ে চিন্তিত কেন্দ্র। শিশুদের উপর নানারকম পরীক্ষা-নিরীক্ষা করে থেকে বিরত থাকতে বলল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অধীনে ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস নয়া গাইডলাইন প্রকাশ করেছে শিশুদের জন্য। শিশুদের চিকিৎসায় রেমডেসিভির এবং সিটি স্ক্যানে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। সেইসঙ্গেই পাঁচ বছরের কম বয়সী শিশুদের মাস্ক ব্যবহারে মানা করা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fda rejects eua for covaxin suggests biologics licence application route for approval in us

Next Story
৫০ কোটি টিকার ডোজ কিনে বিশ্বকে দান করবে আমেরিকা, বড় সিদ্ধান্ত বাইডেনের
Show comments