scorecardresearch

বড় খবর

তালিবান দখলে থাকা কাবুলে এই প্রথম বিদেশি বিমানের অবতরণ

আন্তর্জাতিক একটি সংবাদসংস্থার খবর অনুযায়ী সোমবার সকালে ১০ যাত্রীকে সঙ্গে নিয়ে কাবুল বিমানবন্দরে নেমেছে ওই বিদেশি বিমান।

First foreign commercial flight since Taliban takeover lands in Kabul Airport

কাবুল বিমানবন্দর তালিবানের দখলে যাওয়ার পর এই প্রথম সেখানে বিদেশি কোনও বিমান নামল। সংবাদসংস্থা এএফপি-র খবর অনুযায়ী সোমবার সকালে পাকিস্তানের একটি বিমান কাবুলে নামে। ১০ যাত্রীকে নিয়ে কাবুলে পৌঁছোয় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ওই বিমান।

কাবুল বিমানবন্দর তালিবানের নিয়ন্ত্রণে যেতেই বিদেশি বিমান-ওঠানামা বন্ধ হয়ে যায়। নিরাপত্তাজনিত কারণেই আপাতত আফগানিস্তান সফর এড়াচ্ছে বিশ্বের বাকি দেশগুলি। তবে সোমবার সকালে কাবুলের মাটিতে নামল পাকিস্তান এয়ারলাইন্সের বিমান। কাবুল বিমানবন্দর তালিবানের দখলে যাওয়ার পর এই প্রথম বিদেশি কোনও বিমান সেখানে নামল। সোমবার সকালে ১০ যাত্রীকে সঙ্গে নিয়ে কাবুলে নামে ওই পাক বিমান।

আফগানিস্তানে গত সপ্তাহেই তালিবানের সরকার তৈরি হয়েছে। হাতে গোনা কয়েকটি দেশ তালিবান নেতৃত্বাধীন সরকারকে সমর্থন করছে। ভারত-সহ বিশ্বের অধিকাংশ দেশই এখনও তালিবান নেতৃত্বাধীন আফগানিস্তান সরকারকে স্বীকৃতি দেয়নি। তবে সরকারিভাবে তালিবান সরকারকে স্বীকৃতি না দিলেও রবিবার এব্যাপারে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে দিল্লি।

ভারতের তরফে এই প্রথম একটি দেশের ক্ষমতায় থাকা শক্তি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে তালিবানকে। অস্ট্রেলিয়ার সঙ্গে একটি যৌথ বিবৃতিতে ভারতের তরফে স্বীকার করা হয়েছে, যে তালিবান আফগানিস্তান জুড়ে ক্ষমতা ও কর্তৃত্ব দখল করেছে। একটি দেশের ক্ষমতাসীন শক্তি হিসেবে তালিবানকে ভারত ও অস্ট্রেলিয়া স্বীকৃতি দিয়েছে।

আরও পড়ুন- ক্ষমতাসীন শক্তি তালিবান, এই প্রথম স্বীকৃতি ভারতের

আফগানিস্তান ইস্যুতে সাবধানী ভারত। আপাতত সেদেশের পরিস্থিতির উপর কড়া নজর রাখছে দিল্লি। আফগানিস্তান তালিবানের দখলে যাওয়ার পর থেকে সেদেশে ভারত বিরোধী একাধিক জঙ্গি গোষ্ঠী ফের মাথাচাড়া দিচ্ছে। যা রক্তচাপ বাড়িয়েছে কেন্দ্রের। রাষ্ট্রসংঘেও আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ঘোর উদ্বেগ প্রকাশ করেছে ভারত। তবে আফগানিস্তানের মাটিকে সন্ত্রাসবাদীদের স্বর্গরাজ্য হিসেবে ব্যবহার করতে দেওয়া যাবে না বলে জানিয়েছে ভারত। ভারতের মতোই আফগানিস্তান ইস্যুতে একই উদ্বেগ প্রকাশ করেছে অস্ট্রেলিয়াও।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: First foreign commercial flight since taliban takeover lands in kabul airport