মার্কিন মুলুকে চিনা সাংবাদিকদের জন্য জারি কঠোর ভিসা নীতি

সাধারণভাবে বিদেশি সাংবাদিকদের সময়সীমা ২৪০ দিনের মধ্যে সীমাবদ্ধ করা হয়। একই সময়ের মধ্যে ভিসা এক্সটেনশনও হয়।

By: New Delhi  Updated: September 26, 2020, 06:25:41 PM

ফের ট্রাম্পের কড়া নজরে চিন। করোনা ভাইরাস নিয়ে এমনিতেই চিনের উপর ক্ষুদ্ধ ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চিনা নাগরিকদের জন্য আমেরিকার বেশ কয়েকটি ভিসা নীতিতে ‘বিশেষ’ বদলও এনেছিলেন। এবার অবশ্য নজরে ‘চিনা সাংবাদিক’। শুক্রবারই ট্রাম্প প্রশাসনের তরফে সাফ জানান হয় কোনও চিনা সাংবাদিক ৯০ দিনের বেশি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতে পারবেন না।

তবে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রস্তাব মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী, গবেষক এবং বিদেশী সাংবাদিকদের ভিসার নির্ধারিত সময়সীমা দেওয়া হলেও চিনের সাংবাদিকদের ক্ষেত্রে সেই নিয়ম বলবৎ হবে না।

সাধারণভাবে বিদেশি সাংবাদিকদের সময়সীমা ২৪০ দিনের মধ্যে সীমাবদ্ধ করা হয়। একই সময়ের মধ্যে ভিসা এক্সটেনশনও হয়। তবে শুক্রবার জারি করা ট্রাম্প প্রশাসনের বিজ্ঞপ্তি অনুসারে চিন থেকে আসা সাংবাদিকদের আমেরিকা যুক্তরাষ্ট্র দ্বারা আই ভিসা প্রদান করা হবে মাত্র ৯০ দিনের জন্য।

এও বলা হয়, চিন বা হংকংয়ের দ্বারা প্রদত্ত পাসপোর্টে ভ্রমণকারী বিদেশী নাগরিকদের আই ভিসা দেওয়া হবে। যা সাধারণত বিদেশী সাংবাদিকের ক্ষেত্রে দেওয়া হয়ে থাকে। তবে ম্যাকাউয়ের বিশেষ প্রশাসনিক অঞ্চল থেকে আসা ব্যক্তিদের জন্য এই নিয়মে ছাড় দেওয়া হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

For chinese journalists us moves to restrict stay 90 days

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X