বড় খবর

রাফাল কাণ্ডে বড় পদক্ষেপ ফ্রান্সের, বিচার বিভাগীয় তদন্ত শুরুর সিদ্ধান্ত

France Rafale Deal: রাফাল যুদ্ধবিমানের জন্য ভারতের সঙ্গে ৫৯,০০০ কোটি টাকার চুক্তিতে ‘দুর্নীতি ও পক্ষপাতিত্বের’ অভিযোগ উঠেছিল।

Rafale Defence Deal, French Aviation, Dassault Aviation, Modi Government, Congress, balakot Strike
দাসো অ্যাভিয়েশনের বিরুদ্ধে উঠেছে কমিশন দেওয়ার অভিযোগ।

Rafale deal: রাফাল যুদ্ধবিমান দুর্নীতিকাণ্ডের অভিযোগ নিয়ে এবার বড়সড় পদক্ষেপ নিল ফ্রান্স। এই ঘটনা নিয়ে বিচারবিভাগীয় তদন্ত শুরুর নির্দেশ দিয়েছে ফ্রান্স। ইতিমধ্যেই এক বিচারককে নিযুক্ত করা হয়েছে এই বিষয়ে তদন্ত করতে। ফ্রান্সের আর্থিক অপরাধ দমন সংক্রান্ত বিভাগের তরফে এমনটাই জানান হয়েছে।

ফ্রান্সের থেকে রাফাল যুদ্ধবিমানের জন্য ভারতের সঙ্গে ৫৯,০০০ কোটি টাকার চুক্তিতে ‘দুর্নীতি ও পক্ষপাতিত্বের’ অভিযোগ উঠেছিল। ফরাসি সংবাদমাধ্যম মিডিয়াপার্টের প্রতিবেদন সূত্রে খবর, রাফাল নির্মাতা সংস্থা দাসো অ্যাভিয়েশনের বিরুদ্ধে চুক্তির মধ্যস্থতাকারীকে ১০ লক্ষ ইউরো পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।

আরও পড়ুন রাফালে চুক্তিতে ১.১ মিলিয়ন ইউরো ‘ঘুষ’!তেড়েফুঁড়ে নামল কংগ্রেস, মানতে নারাজ কেন্দ্র

ফ্রান্সের আর্থিক অপরাধ দমন সংক্রান্ত বিভাগের কাছে এই বিষয়ে তদন্তের দাবি জানান হয়৷ ২০১৮ সালে রাফালকাণ্ড নিয়ে তদন্তের দাবি উঠেছিল ফরাসী দরবারে। কিন্তু তথ্যপ্রমাণের অভাবে সে সময় তদন্ত খারিজ হয়েছিল।

শনিবার কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই ঘটনা নিয়ে যৌথ সংসদীয় কমিটি (জেপিসি) যাতে তদন্ত করতে পারে সেই আদেশ দেওয়ার অনুরোধ করেছেন। তিনি এও বলেন, “রাফাল চুক্তিতে যে দুর্নীতি রয়েছে তা এখন আরও স্পষ্ট। এই রাফালকাণ্ড নিয়ে কংগ্রেসের ও রাহুল গান্ধীর অবস্থান যে ঠিক ছিল তা প্রমাণিত।”

আরও পড়ুন বায়ুসেনায় রাফালের অন্তর্ভুক্তি দেশের সীমান্ত পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ: রাজনাথ সিং

এই বিষয়ে এখনও পর্যন্ত ভারতীয় জনতা পার্টি কিংবা কেন্দ্রীয় সরকারের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: France begins judicial probe into rafale deal with india

Next Story
ফের রূপ বদল Delta প্রজাতির, এবার আরও ভয়ঙ্কর! বিপদে বিশ্বCoronavirus, Third Wave, AIIMS
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com