সাহারায় শিহরণ! ফরাসি সেনার হাতে নিকেশ আফ্রিকায় ইসলামিক স্টেটের মাথা

আল-সাহারাবির মাথার দাম ৫০ লক্ষ মার্কিন ডলার ধার্য করা হয়েছিল।

সাহারায় শিহরণ! ফরাসি সেনার হাতে নিকেশ আফ্রিকায় ইসলামিক স্টেটের মাথা
পশ্চিম সাহারায় ত্রাস ছিল আল-সাহারাবি।

সাহারায় শিহরণ জাগিয়ে বড় সাফল্য ফ্রান্সের। গ্রেটার সাহারায় ইসলামিক স্টেটের মাথাকে নিকেশ করল ফরাসি সেনা। জঙ্গিগোষ্ঠী সাহারায় ফরাসি ত্রাণকর্মী, আফ্রিকার নিরীহ মানুষ এবং মার্কিন সেনার উপর আক্রমণ করেছিল বলে জানা গিয়েছে। ফরাসি আধিকারিকরা বৃহস্পতিবার জানিয়েছেন, আফ্রিকায় তাঁদের বড় শত্রুকে খতম করা হয়েছে।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এদিন আবদুল আবু ওয়ালিদ আল-সাহারাবির মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। ম্যাক্রোঁর অফিস সূত্রে খবর, আল-সাহারাবি নিজে ছয় জন ফরাসি ত্রাণ কর্মী এবং তাঁদের নাইজেরিয়ান সহকর্মীদের খুন করার নির্দেশ দেয়। এছাড়াও ইসলামিক স্টেটের সাহারা প্রান্তের গোষ্ঠী ২০১৭ সালে মার্কিন ও নাইজার সেনা আধিকারিকদের খুন করে।

কয়েক সপ্তাহ আগে ফ্রান্সের বারখানে সেনা অভিযানে আল-সাহারাবির মৃত্যু হয়েছে। কিন্তু আধিকারিকরা আল-সাহারাবির পরিচয় নিয়ে ধন্দে ছিলেন। তাই ঘোষণা করার আগে সরকার নিশ্চিত হয়েই খবর জানায় বলে জানিয়েছেন ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পারলি। তবে তিনি অপারেশনের বিস্তারিত বিবরণ দিতে চাননি। কোথায় আল-সাহারাবিকে নিকেশ করা হয়েছে তাও জানাননি তিনি।

আরও পড়ুন নিহত নয় বরাদর! বেঁচেই আছেন উপ-প্রধানমন্ত্রী, মৃত্যু গুজব উড়িয়ে দাবি তালিবানের

যদিও ইসলামিক স্টেটের এই শাখা নাইজার ও মালির সীমান্তে সক্রিয় ছিল। ফরাসি বিদেশ মন্ত্রী জাঁ-ইভস লে দ্রিয়ান বলেছেন, আল-সাহারাবি ছিল গণহত্যা ও আতঙ্কের আরেক নাম। তিনি আফ্রিকান দেশের সরকারের কাছে আবেদন করেছেন, ইসলামিক স্টেটের দখল করা এলাকা ফের দখলমুক্ত করার জন্য। পশ্চিম সাহারায় ত্রাস ছিল আল-সাহারাবি। আলজিরিয়ায় প্রশিক্ষণ নিয়ে উত্তর মালির কাছে চলে আসে সে। তারপর সেখানেই বড় নাম হয়ে ওঠে। মুজাও নামে একটি সংগঠন তৈরি করে সে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: France says head of islamic state in sahara killed

Next Story
পাকিস্তান ব্যর্থ রাষ্ট্র! পড়শি দেশের থেকে মানবাধিকার রক্ষার শিক্ষা নেবে না ভারত: দিল্লি