বড় খবর

চিঠির বাক্সে মিলল গান্ধীজির চশমা, নিলামে দর উঠল আড়াই কোটি

ভাবলে অবাক হতে হয় গান্ধীজির সেই চশমা পাওয়া গেল ব্রিটেনের নিলাম হাউসের চিঠির বাক্সে। মনে করা হচ্ছে এই চশমা গান্ধীজির ব্যবহার করা সেই চশমাই।

গান্ধীজির সেই চশমা। ছবি সৌজন্যে- নিলাম সংস্থার ইনস্টাগ্রাম পেজ

মোহনদাস করমচাঁদ গান্ধী অর্থাৎ আমাদের গান্ধীজির চশমা ছিল যাকে বলে ‘আইকনিক’। আজও এই গোল্ডেন ফ্রেমের চশমাকে ‘গান্ধী চশমা’ বলেই চেনে লোকে। ভাবলে অবাক হতে হয় গান্ধীজির সেই চশমা পাওয়া গেল ব্রিটেনের নিলাম হাউসের চিঠির বাক্সে, এমনটাই জানিয়েছে বিবিসি। মনে করা হচ্ছে এই চশমা গান্ধীজির ব্যবহার করা সেই চশমাই। শুক্রবার নিলামে যার দর উঠল আড়াই কোটি টাকা।

সংবাদসংস্থা এএফপি জানিয়েছে ওকেশন হাউসের তরফে জানান হয় যে যিনি তাঁদের চিঠির বাক্সে এই চশমাটি রেখে গিয়েছেন তিনি দাবি করেছেন যে তাঁর কাকাকে গান্ধীজি নিজে এই চশমাটি উপহার দিয়েছিলেন। নিলামের ছ’ মিনিটের মাথায় একজন আমেরিকান কালেক্টর আড়াই কোটি টাকা দিয়ে এই চশমাটি কিনে নেন।

কিন্তু কীভাবে চিঠির বাক্সে এল এই চশমা? নিলাম সংস্থার কর্মী অ্যান্ড্রু স্টোয়ে বলেন, “আমার মর্নিং ডিউটি ছিল। আমার সতীর্থ লেটার বকে একটি খাম দেখতে পান। সেটা খুলতেই এই চশমা পাওয়া যায়। আর ভিতরে লেখা ছিল এই চশমাটি গান্ধীজির। আমাকে ফোন করুন। আমি ভদ্রলোককে ফোন করে ঘটনাটি জানি।”

কী জানা যায়?

বিবিসি জানিয়েছে, ১৯২০ সালে গান্ধীজির দক্ষিণ আফ্রিকা সফরের সময় এই চশমাটি ওই ভদ্রলোকের কাকাকে উপহার দেন গান্ধীজি। এরপর বংশানুক্রমে ভ্রদলোকের হাতে আসে এটি। আর কারুর কিছু প্রয়োজন হলে গান্ধীজি যে তাঁর নিজের প্রিয় জিনিষটি অপরকে দিয়ে দিতেন এ তথ্য তো সকলেরই জানা।

নিলাম সংস্থা এই চশমার দাম ঠিক করেছিলেন ১৪ লক্ষ টাকা। অবশেষে তারা এটি বিক্রি করে আড়াই কোটি টাকায়। সংস্থা জানায় এটি এখনও পর্যন্ত তাঁদের নিলাম ব্যবসায় সর্বোচ্চ দামে বিক্রি হওয়া কোনও বস্তু।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Gandhis gold rimmed spectacles found in letter box sold at auction for over rs 2 5 crore

Next Story
দাউদ ইব্রাহিম-আজহার-সইদদের বিরুদ্ধে কড়া পাক পদক্ষেপ।।আইনি লড়াইয়ে টিকটক।। ব্রিটেনে মিলল গান্ধীজির চশমাworld news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com