scorecardresearch

বড় খবর

George Floyd হত্যার বড় রায়! অভিযুক্ত অফিসারকে ২২ বছরের কারাদণ্ড

৯ মিনিটের ওই ভিডিও সাড়া বিশ্বে সমালোচনার ঝড় তুলে। ফ্লয়েডের মৃত্যুর পর ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে।

George Floyd’s death
জর্জ ফ্লয়েড হত্যায় বড় কাজ

জর্জ ফ্লয়েডকে ২০২০ সালের মে মাসে মিনেয়াপোলিস শহরে হত্যার দায়ে আমেরিকান পুলিশ অফিসার ডেরেক শভিনকে ২২ বছর ছয় মাসের কারাদণ্ডে দণ্ডিত করল আদালত। বিচারকের তরফে বলা হয়েছে, তিনি মি. ফ্লয়েডের ওপর যে নিষ্ঠুরতা তিনি দেখিয়েছেন, সেসব কারণে অফিসারকে এই সাজা ঘোষণা করা হয়েছে।

জর্জ ফ্লয়েড হত্যা বিশ্বে বর্ণবৈষম্যর ক্ষেত্রে নজির তৈরি করেছিল। গত ২১ এপ্রিল ১২ সদস্যের জুরি বোর্ড ডেরেক শভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করে। ৯ মিনিটের ওই ভিডিও সাড়া বিশ্বে সমালোচনার ঝড় তুলে। ফ্লয়েডের মৃত্যুর পর ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন, দেশের ১৭৪ জেলায় ছড়াল কোভিডের Delta plus variant! ক্রমশ বাড়ছে উদ্বেগ

বিশ্বে বর্ণবাদ এবং পুলিশি নিষ্ঠুরতার বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয় এরপর। কৃষ্ণাঙ্গ জর্জের মৃত্যুর মাসখানেক পর তার পরিবার শহর কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করে। শুনানিতে শভিনের আইনজীবী এবং ওই হত্যাকাণ্ডকে নিষ্ঠুর হিসেবে বর্ণনা করেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ডেরেক শভিন বাকি জীবন একজন দাগি আসামি হয়ে থাকবেন। তিনি কখনোই অস্ত্র বহন করার অনুমতি পাবেন না। ফ্লয়েডের পরিবার এবং তার সমর্থকরা আদালতের এ রায়কে স্বাগত জানিয়েছে।

রায়ের পর ফ্লয়েডের আইনজীবী বেন ক্রাম্প এক টুইটে বলেছেন, ‘ঐতিহাসিক এই রায় অপরাধীকে জবাবদিহিতার মুখোমুখি করেছে। রায়টি ফ্লয়েডের পরিবার এবং আমাদের সমাজকে আরও এক ধাপ এগিয়ে নিয়েছে।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: George floyds death derek chauvin sentenced to 22 yrs and six months in prison