scorecardresearch

বড় খবর

কোভিড সংক্রমণ আটকাবে ‘নাকের স্প্রে’, দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

এই স্প্রে নাসিকা গহ্বরের মিউকোসা স্তরে ছড়িয়ে পড়ে। তার পরই একটা প্রতিরোধ গড়ে তোলে, যা আটকে দেয় করোনা ভাইরাসকে।

কোভিড সংক্রমণ আটকাবে ‘নাকের স্প্রে’ দাবি, বিশ্বস্বাস্থ্য সংস্থার

নাকে একবার স্প্রে করলেও ঠেকানো যাবে করোনাকে! প্রাপ্তবয়স্কদের কোভিড চিকিৎসায় এমনই নাকের স্প্রে বাজারে আনল মুম্বইয়ের সংস্থা গ্লেনমার্ক ফার্মাসিউটিকালস। সংস্থাকে ছাড়পত্র দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। সংস্থা বিবৃতি দিয়ে জানিয়েছে, নাইট্রিক অক্সাইড জাতীয় এই স্প্রে–র নাম ‘‌ফ্যাবিস্প্রে’‌।

নাসিকা গহ্বরের মিউকোসা স্তরে ছড়িয়ে পড়ে। তার পরই একটা প্রতিরোধ গড়ে তোলে, যা আটকে দেয় করোনা ভাইরাসকে। উপরের শ্বাসনালী থেকে আর শরীরের ভিতর প্রবেশ করতে পারে না ভাইরাস। ইতিমধ্যে বাহুতে করোনা টিকা নিয়ে অনেক ক্ষেত্রে দ্বিমত ছিল বিশেষজ্ঞদের মধ্যে। অনেকেই দাবি করেছিলেন, যেহেতু নাক মুখ দিয়ে এই ভাইরাস সংক্রামিত হয়। তাই নাকের ভিতর সরাসরি প্রবেশ করবে এই জাতীয় কোন ভ্যাকসিন বা স্প্রে বাজারে আসা জরুরি।

আরো পড়ুন: করোনা নিয়ে ফের আশঙ্কার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নাকের স্প্রের ট্রায়ালের নথি এখনও কোনও জার্নালে প্রকাশ করেনি মুম্বইয়ের সংস্থাটি। তবে ইউরোপীয় ইউনিয়ন এর মধ্যেই অনুমোদন দিয়েছে এই স্প্রেটিকে। বাহরিন এবং ইজরায়েলে এর মধ্যে ব্যবহারও শুরু হয়েছে।

ট্রায়ালের পরিসংখ্যান বলছে, এই স্প্রে নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ভাইরাল লোড ৯৪ শতাংশ কমে যায়। আর ৪৮ ঘণ্টার মধ্যে ভাইরাল লোড ৯৯ শতাংশ কমে যায়। রোগীদের জন্য যথেষ্ট সুরক্ষিত ফ্যাবিস্প্রে। কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ধরা পড়েনি বলেও জানিয়েছে সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু–র প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহ বা মাসেই কোভিডের চিকিৎসায় এই নাকের স্প্রে সক্রিয় ভূমিকা নেবে। এখন গোটা দেশে সেরাম ইনস্টিটিউট–এর তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেক–এর কোভ্যাক্সিন টিকা দেওয়া হচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Glenmark pharma launches nasal spray for covid 19 treatment of high risk adult patients in india