বড় খবর

মন্দির ভেঙে পুড়িয়ে দিল দুর্বৃত্তরা, গ্রেফতার মৌলবাদী সংগঠনের ২৬ জন

স্থানীয় হিন্দু সম্প্রদায় ও মানবাধিকার সংগঠনগুলি এই ন্যক্কারজনক হামলার প্রতিবাদে সরব হয়।

পাকিস্তানে ফের হিন্দু মন্দিরে ভাঙচুর। মৌলবাদী ইসলামিক গোষ্ঠীর বেশ কিছু উন্মত্ত সদস্য পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া প্রদেশের কারাক জেলায় বুধবার একটি মন্দিরে ভাঙচুর-অগ্নিসংযোগের ঘটনা হয়। অভিযোগের তির ছিল মৌলবাদী ইসলামিক গোষ্ঠী জামিয়াত-এ-ইসলাম পার্টি। স্থানীয় পুলিশ এই ঘটনায় ওই দলের কেন্দ্রীয় নেতা রহমত সালাম খাট্টাক-সহ ২৬ জনকে গ্রেফতার করেছে। মন্দিরের সংস্কারের কাজের প্রতিবাদ জানিয়ে এই হামলা চালানো হয় বলে জানিয়েছে পুলিশ।

জানা গিয়েছে, ওই মৌলবাদী সংগঠনের সদস্যরা বুধবার মন্দিরের সম্প্রসারণ ও সংস্কারের কাজের প্রতিবাদ জানিয়ে নয়া গর্ভগৃহ ভেঙে চুরমার করে দেয়। পুরনো মন্দিরটিও ধ্বংস করে দেয় দুর্বৃত্তরা। এরপর অগ্নিসংযোগ করে তারা। স্থানীয় হিন্দু সম্প্রদায় ও মানবাধিকার সংগঠনগুলি এই ন্যক্কারজনক হামলার প্রতিবাদে সরব হয়। পাকিস্তানের মানবাধিকার যুক্তরাষ্ট্রীয় সংসদীয় সচিব লালচাঁদ মালহি ঘটনার তীব্র নিন্দা করেন। তিনি সরকারের কাছে কড়া পদক্ষেপ করার আবেদন জানান।

আরও পড়ুন মন্ত্রীদের বহনকারী বিমান অবতরণের কিছুক্ষণেই ইয়েমেনের বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণ

ওই প্রদেশের মুখ্যমন্ত্রী মাহমুদ খান এই মন্দিরে হামলার ঘটনাকে অত্যন্ত দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে দ্রুত দোষীদের গ্রেফতারের নির্দেশ দেন। তিনি জানিয়েছেন, সরকার যে কোনও ধর্মের উপাসনাস্থলের সুরক্ষায় দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ। পেশোয়ারের হিন্দু নেতা হারুন সরাব দিয়াল জানিয়েছেন, মন্দির চত্বরে একজন হিন্দু ধর্মীয় গুরুর সমাধি রয়েছে। বহু হিন্দু পুণ্যার্থী গোটা দেশ থেকে এখানে দর্শনে আসেন প্রত্যেক বৃহস্পতিবার। এই মন্দির ভাঙার ঘটনায় হিন্দুদের ভাবাবেগ চরম আঘাত বলে ইসলাম ধর্মাবলম্বীদের হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hindu temple demolished in pakistan 26 arrested of radical islamic group

Next Story
‘২০২০-কে আর দেখতে চাইছি না’, জৌলুসহীন বর্ষবরণের প্রস্তুতি আমেরিকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com