scorecardresearch

বিমানের চাকায় মিলল মানুষের দেহাংশ, কাবুলের ঘটনায় মর্মান্তিক পরিণতি আফগানদের

মার্কিন বায়ুসেনা তাদের বিশেষ তদন্ত রিপোর্টে জানিয়েছে, সোমবারের ঘটনায় বেশ কয়েকজন আফগান নাগরিকের মৃত্যু হয়েছে।

এয়ারপোর্টে জনসমুদ্র, প্রাণ হাতে করে বিমানে ওঠার মরিয়া চেষ্টা আফগানদের।

এয়ারপোর্টে জনসমুদ্র, প্রাণ হাতে করে বিমানে ওঠার মরিয়া চেষ্টা আফগানদের। সোমবার সেই দৃশ্য দেখে গোটা বিশ্ব শিউরে উঠেছিল। পড়িমড়ি করে বিমান উঠে দেশ ছেড়়ে পালানোর সেই ছবি অত্যন্ত হৃদয় বিদারক। মার্কিন বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার কার্গো বিমানে কাতারে কাতারে আফগান বাসিন্দা ওঠার চেষ্টা করেন। অনেকেই বিফল হন, কেউ কেউ নিজেদেক চাকা-ডানার সঙ্গে বেঁধে বিমানের সঙ্গে লেগে থাকার চেষ্টা করেন।

মার্কিন বায়ুসেনা তাদের বিশেষ তদন্ত রিপোর্টে জানিয়েছে, সোমবারের ঘটনায় বেশ কয়েকজন আফগান নাগরিকের মৃত্যু হয়েছে। তবে কতজনের মৃত্যু হয়েছে তা স্পষ্ট করেনি মার্কিন বায়ুসেনা। তারা জানিয়েছে, মানুষের দেহাবশেষ বিমানের চাকার সঙ্গে লেগে ছিল। কাতারের আল-উদেইদ বায়ুসেনা ঘাঁটিতে বিমান অবতরণের পর সেই দেহাবশেষ মেলে। তার মানে বেশ কয়েকজন মানুষ বাঁচার আশায় মরিয়া হয়ে চাকার সঙ্গে ঝুলেছিল। কিন্তু দুর্ঘটনায় মৃত্যু হয় তাঁদের।

সেদিনের সেই মর্মান্তিক ঘটনার দৃশ্য ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ভিডিওতে দেখা গিয়েছে, আকাশে বিমান উড়তেই তারার মতো খসে পড়ছে মানুষ। সেই ছবি-ভিডিও দেখে শিউরে ওঠার জোগাড়। তালিবানরা কাবুল কবজায় নিতেই আর দেশে থাকার কথা ভাবেননি আফগানরা। প্রাণপণে চেষ্টা করেছেন বিমানবন্দরে এসে কোনওরকমে বিমান ধরে দেশ ছাড়ার। কেউ কেউ পেরেছেন, কেউ আবার হতভাগ্যের মতো মৃত্যুবরণ করেছেন।

আরও পড়ুন কখন তালিবানরা এসে মারবে, অপেক্ষায় বসে আছেন আফগানিস্তানের প্রথম মহিলা মেয়র

জানা গিয়েছে, সোমবার কার্গো বিমানটি কাবুল এয়ারপোর্টে উদ্ধারকাজের জন্য সামগ্রী সরবরাহ করতে আসে। বিমানকর্মীরা মালপত্র নামানোর আগেই কয়েক শো আফগান বিমানটি ঘিরে ফেলেন। নিরাপত্তা বেষ্টনী ভেঙে বিমানে ওঠার চেষ্টা করেন। পরিস্থিতি খারাপ হতে থাকায় বিমান টেক-অফ করেন কর্মীরা। তাতেই ঘটে যায় বিপত্তি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Human remains found in landing gear of military flight from kabul says us air force