scorecardresearch

বড় খবর

লকডাউন নয়, মেনে চলুন কোভিড প্রোটোকল: WHO

মানুষের গতিবিধি সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার পক্ষেও নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

লকডাউন নয়, মেনে চলুন কোভিড প্রোটোকল

প্রায় দুবছর ধরে করোনা অতিমারীর দাপটে নাজেহাল বিশ্ব। মার খেয়েছে একাধিক দেশের অর্থনীতি। সেই সঙ্গে বেড়েছে বেকারত্ব। এমন পরিস্থিতিতে হুড়মুড় করে ওমিক্রনের দাপটে নাজেহাল বিশ্ব। দৈনিক সংক্রমণ লাগামছাড়া। এসবের মাঝে ফের বিধিনিষেধ আরোপ করা হয়েছে ভারতের একাধিক শহরে।

হু-র ভারতের দায়িত্বপ্রাপ্ত প্রধান জানিয়েছেন, সরকার ও সাধারণ মানুষ যদি কোভিড নির্দেশিকা মেনে চলে তবে লকডাউনের প্রয়োজন পড়বে না ভারতে। সেক্ষেত্রে মাস্ক পরা, শারীরিক দূরত্ব মানা, ঘরের পরিবেশ খোলামেলা রাখা ইত্যাদির উপর বিশেষ ভাবে জোর দিতে হবে। তার প্রধান কারণ কি টিকাকরণ?

বিশেষজ্ঞরা জানিয়েছেন, টিকার কারণেই ভারতে তৃতীয় ঢেউ ততটা খারাপ প্রভাব ফেলতে পারেনি। এদিকে অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, বারবার লকডাউন, বিধিনিষেধ প্রভাব ফেলবে ভারতীয় অর্থনীতিতে। হু-র ভারতের প্রতিনিধি রোডেরিকো এইচ ওফরিন বলেন, “আজকের যে পরিস্থিতি তাতে ভ্যাকসিনেশন, মাস্ক, পরিচ্ছন্নতা, শারীরিক দূরত্ব, ঘরের ভিতরে হাওয়া বাতাস চলতে পারে এমন পরিবেশ রাখা, ভিড় এড়ানো ইত্যাদি মান্য করলে সংক্রমণ রোখা সম্ভব হবে। সেক্ষেত্রে লকডাউনেরও প্রয়োজন নেই।” রোডেরিকো বলেন, মানুষের গতিবিধি সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার পক্ষেও নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।”

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: If these measures are followed there will be no need for lockdowns says who