বড় খবর

ওমিক্রনের থেকেও শক্তিশালী ভাইরাসের খোঁজ মিলল ফ্রান্সে, আক্রান্ত ১২

নতুন এই ভাইরাস নিয়ে চিন্তিত বিশেষজ্ঞমহল

corona india daily cases 12 december 2021
করোনা ভাইরাসের নয়া প্রজাতির সন্ধান

ওমিক্রনের থেকেও শক্তিশালী কোভিড ভ্যারিয়েন্টের খোঁজ মিলল ফ্রান্সে। জানা গিয়েছে ইতিমধ্যেই ১২ জন আক্রান্ত হয়েছে নয়া এই ভ্যারিয়েন্টে। নয়া এই প্রজাতির নাম IHU। বিশ্বজুড়ে যখন ওমিক্রন দাপট অব্যাহত তখন নয়া এই স্ট্রেনের খবর সামনে আসতে ছড়িয়েছে আতঙ্ক। জানা গিয়েছে ৪৬ বার মিউটেশনের মধ্যে দিয়ে গিয়েছে, যা ওমিক্রনের থেকেও বেশি। ফলে টিকার সুরক্ষা বলয় পেরিয়ে সংক্রামিত করার ক্ষমতা এর আরও বেশি।

IHU তথা B.1.640.2 স্ট্রেনটিতে ইতিমধ্যেই আক্রান্ত হয়েছেন ফ্রান্সের ১২ জন নাগরিক। তাঁরা সকলেই আফ্রিকার দেশ ক্যামেরুনে বেড়াতে গিয়েছিলেন বলে জানা গিয়েছে। তবে ওই স্ট্রেনটির উৎস সেখানেই কিনা তা এখনও জানা যায়নি। ওমিক্রন আতঙ্কের মাঝে নয়া এই প্রজাতির হদিস মেলায় বিশেষজ্ঞদের রাতের ঘুম ছুটেছে।

তবে কী ওমিক্রন শেষে আবারও করোনার নয়া প্রজাতিতে জেরবার হবে বিশ্ব? এখন এর উত্তর খুঁজতে ব্যস্ত বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই সর্বশেষ এই ভ্যারিয়েন্টটি কোভিড জীবাণুর সবচেয়ে বেশি মিউটেট হওয়া সংস্করণ। এর মিউেটশনের তালিকা এত দীর্ঘ যে একজন বিজ্ঞানী একে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেছেন। অন্য এক জন বিজ্ঞানী বলেছেন, তার দেখা অন্য ভ্যারিয়েন্টগুলোর মধ্যে ওমিক্রন সবচেয়ে মারাত্মক। তবে ওমিক্রনকেও ছাপিয়ে যেতে পারে নয়া এই প্রজাতি। এখন এর উৎপত্তি ফ্রান্স নাকি দক্ষিণ আফ্রিকা সেই বিষয়ে গবেষণা চলছে জোর কদমে।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ihu varient of covid 19 few cases limited spread

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com