scorecardresearch

বড় খবর

আরও সংকটে শ্রীলঙ্কা সরকার, এবার সমর্থন প্রত্যাহার তিন সাংসদের

চলতি মাসের গোড়ায়, ২২৫ সদস্যের শ্রীলঙ্কা সংসদে ১৫৬ জন সংসদ সদস্যের মধ্যে ৩৯ জনই রাজাপক্ষ সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেন।

sri lanka

গত কয়েকদিন ধরেই লাগাতার পদত্যাগের চাপের মধ্যে থাকা শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষ বুধবার আরও বড় ধাক্কা খেলেন। শ্রীলঙ্কার পার্লামেন্টের তিন সাংসদ সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করল। চলতি মাসের গোড়ায়, ২২৫ সদস্যের শ্রীলঙ্কা সংসদে ১৫৬ জন সংসদ সদস্যের মধ্যে ৩৯ জনই রাজাপক্ষ সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেন। তবে, ওই সমর্থন প্রত্যাহারকারী সাংসদরা বিরোধী দল-সহ কাউকেই সমর্থন করার কথা জানায়নি। কোনও জোটেও যোগ দেয়নি। তার ফলে একপ্রকার নির্দল সদস্য হিসেবেই সমর্থন প্রত্যাহারকারীর এখন শ্রীলঙ্কা সংসদে রয়েছেন। কাউকে সমর্থনের বদলে এই নির্দলদের গ্রুপটি রাজাপক্ষ সরকারের পদত্যাগ দাবি করেছে। একইসঙ্গে শ্রীলঙ্কায় সর্বদলীয় অন্তর্বর্তী সরকার গঠনেরও দাবি জানিয়েছে।

তার মধ্যেই বুধবার শ্রীলঙ্কা মুসলিম কাউন্সিলের (এসএলএমসি) সাংসদ ফয়জল কাসিম সংসদকে জানান যে তিনি এমপি ইশাক রহমান এবং এমএস তৌফিকের সঙ্গে সরকারের প্রতি তাঁদের সমর্থন প্রত্যাহার করলেন। এসএলএমসিতে থাকলেও এই তিন সাংসদই অতীতে বিরোধী সমগী জনা বালাওয়েগয়া বা (এসজেবি) জোটের অংশ ছিলেন। ২০২০ সাল থেকে তাঁরা রাজপক্ষ সরকারকে সমর্থন করা শুরু করেন। এমনকী, বিতর্কিত ২০এ আইনের পক্ষেও তাঁরা ভোট দিয়েছিলেন। এই আইন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষকে নিরঙ্কুশ ক্ষমতা প্রদান করেছে।

এসব নিয়ে বুধবারও উত্তপ্ত রইল শ্রীলঙ্কার সংসদ। সকালে একটি উত্তপ্ত বাক্য বিনিময়ের মাধ্যমে শুরু হয় অধিবেশন। বিরোধী নেতা সজিথ প্রেমদাসা অভিযোগ করেন, স্পিকার তাঁকে বলেছিলেন যে সব দলের নেতারা যদি বলেন তবে রাজাপক্ষ পদত্যাগ করতে রাজি। যদিও প্রেমদাসার সেই অভিযোগ মানতে চাননি শ্রীলঙ্কা সংসদের স্পিকার মাহিন্দা আপা আবেবর্ধনা। তিনি পালটা জানান, তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্যা করছেন বিরোধী নেতা। তবে, আবেবর্ধনার কোনও কথাই শুনতে চাননি সজিথ প্রেমদাসা। তিনি স্পিকারকে ‘মিথ্যেবাদী’ বলে অভিযোগ করেন। একইসঙ্গে, নিজের দাবিতে অটল থাকেন। এরই মধ্যে রাজাপক্ষর পদত্যাগের দাবিতে গত ৯ এপ্রিল থেকে তাঁর সচিবালয়ের সামনে শুরু হওয়া বিক্ষোভে লোকজনের সংখ্যা আরও বেড়েছে। বুধবার তা ১২ দিনে পড়ল।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: In a blow to sri lankas rajapaksa govt