বড় খবর

কৃষক আন্দোলনের সমর্থনে লন্ডনে বিক্ষোভ, গ্রেফতার একাধিক

এই প্রতিবাদে মূলত ছিলেন লন্ডনে অবস্থিত শিখ সম্প্রদায়ের লোকেরা। প্ল্যাকার্ড হাতে নিয়েই প্রতিবাদে পা মেলান তারা।

ভারতের কৃষি আইনের বিরোধিতায় এবং কৃষককের আন্দোলনের সমর্থনে রবিবার লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে প্রবল বিক্ষোভ দেখায় প্রতিবাদকারীরা। প্রায় কয়েক হাজার প্রতিবাদীকারী সেখানে জমায়েত করে। স্কটল্যান্ড ইয়ার্ডের তরফে জানান হয়েছে আইনানুগ ব্যবস্থার কথা প্রতিবাদকারীদের জানান হলেও লাভ হয়নি। ফলে গ্রেফতার করতে হয়েছে অনেককেই।

এই প্রতিবাদে মূলত ছিলেন লন্ডনে অবস্থিত শিখ সম্প্রদায়ের লোকেরা। প্ল্যাকার্ড হাতে নিয়েই প্রতিবাদে পা মেলান তারা। যেখানে লেখা ছিল, “জাস্টিস ফর ফার্মার্স”। এমনকী গাড়ি দিয়ে রাস্তা বন্ধ করে স্লোগানও দিতে দেখা যায় তাঁদের।

ভারতীয় দূতাবাসের মুখপাত্র বলেন, “কোনও অনুমতি না নিয়েই এই জমায়েত করা হয়েছে। ভারতীয় দূতাবাসের তরফে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। তবে বিক্ষোভ শুরুর পরই স্পষ্ট হয়ে যায় যে এই জমায়েতের পেছনে রয়েছে ভারত বিরোধী বিচ্ছিনতাবাদী শক্তি। ভারতে কৃষক আন্দোলনেক ছুঁতোয় তারা ভারত বিরোধিতায় নেমে পড়েছে।

আরও পড়ুন, কৃষক বিদ্রোহের সমর্থনে টরন্টো থেকে মেলবোর্নে বিক্ষোভ প্রবাসী ভারতীয়দের

উল্লেখ্য, লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে তুমুল বিক্ষোভে খালিস্তানি পতাকাও উড়তে দেখা যায়। ফলে ওই বিক্ষোভের পেছনে ভারত বিরোধী পাকিস্তানি সংগঠনগুলির ইন্ধন রয়েছে বলে মনে করা হচ্ছে।

করোনা ভাইরাসের নয়া পর্যায়ের দাপটে এখনও ত্রস্ত ব্রিটেন। এর মধ্যে এই জমায়েত নিয়ে আগেই সর্তক করে পুলিশ। করোনা আবহে যেখানে মাত্র ৩০ জনের জমায়েত হওয়ার কথা সেখানে ভারতীয় হাই কমিশনের সামনে জড়ো হয় হাজার চারেক মানুষ। নিয়ম মেনে প্রতিবাদের কথা বলা হলেও তা না মানায় গ্রেফতার করা হয়, জরিমানাও করা হয় অনেককে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: In london thousands protest for indian farmers arrested many

Next Story
সবাইকে চমকে দিয়ে রাশিয়ায় শুরু Sputnik V গণ টিকাকরণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com